Tuesday, March 5, 2024
HomeScrollingমৃত্যুদণ্ড পাওয়া ভারতের সেই ৮ নৌ-কর্মকর্তাকে ছেড়ে দিল কাতার

মৃত্যুদণ্ড পাওয়া ভারতের সেই ৮ নৌ-কর্মকর্তাকে ছেড়ে দিল কাতার

গুপ্তচরবৃত্তির অভিযোগে মৃত্যুদণ্ড পাওয়া ভারতীয় নৌবাহিনীর সাবেক আট কর্মকর্তাকে ছেড়ে দিয়েছে কাতার। তাদের মধ্যে সাতজন ইতোমধ্যে দেশেও ফিরেছেন।

গত সোমবার (১২ ফেব্রুয়ারি) ভারত সরকারের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়। মধ্যপ্রাচ্যের দেশ কাতারে দীর্ঘ ১৮ মাস কারাভোগ শেষে দেশে ফেরেন তারা। খবর এনডিটিভির।

ভারতীয় নৌবাহিনীর এই আট কর্মকর্তাকে ২০২২ সালের অক্টোবরে গ্রেফতার করেছিল কাতারের গোয়েন্দা সংস্থা। তারা কাতারের বেসরকারি সংস্থায় কর্মরত ছিলেন। তাদের বিরুদ্ধে ইসরায়েলে গুপ্তবৃত্তির অভিযোগ উঠেছিল। পরে দেশটির আদালত তাদের মৃত্যুদণ্ড দেয়।

মৃত্যুদণ্ড পাওয়া আটজন হলেন- ক্যাপ্টেন নভতেজ সিংহ গিল, ক্যাপ্টেন বীরেন্দ্র কুমার বর্মা, ক্যাপ্টেন সৌরভ বশিষ্ঠ, কমান্ডার অমিত নাগপাল, কমান্ডার পূর্ণেন্দু তিওয়ারি, কমান্ডার সুগুণাকর পাকালা, কমান্ডার সঞ্জীব গুপ্তা এবং নাবিক রাজেশ।

গত বছরের ডিসেম্বরে তাদের মৃত্যুদণ্ডের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করেছিল কাতারের আদালত। সাজা কমিয়ে তাদের কারাবাসের নির্দেশ দেওয়া হয়েছিল। ভারত সরকারের পক্ষ থেকে কাতারের আদালতে আনুষ্ঠানিকভাবে সাজা পুনর্বিবেচনার আর্জি জানানো হয়। তারপরেই তাদের মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেয় মধ্যপ্রাচ্যের দেশটি।

মুক্তি পাওয়া আটজনকে স্বাগত জানিয়েছে ভারত সরকার। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় কাতারের আমিরকে তাদের মুক্তি দেওয়ার জন্য কৃতজ্ঞতা জানিয়েছে।

কাতারের কারাগার থেকে ছাড়া পেয়ে দেশে আসার পর নৌবাহিনীর সাবেক এই কর্মকর্তারা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তারা বলেন, ভারতে ফিরতে পেরে আমরা আনন্দিত। এজন্য প্রধানমন্ত্রী মোদিকে ধন্যবাদ জানাই। তার সহযোগিতায় আমরা ছাড়া পেয়েছি।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments