Tuesday, March 5, 2024
HomeScrollingআজ মাদারীপুরের শিবচর উপজেলা হানাদার মুক্ত দিবস

আজ মাদারীপুরের শিবচর উপজেলা হানাদার মুক্ত দিবস

শিবচর প্রতিনিধি।।
আজ২৫ নভেম্বর মাদারীপুরে শিবচর উপজেলা হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালে এই দিনে শিবচরে রক্তক্ষয়ী সম্মুখ যুদ্ধে মুক্তিযুদ্ধারা পাক বাহিনীকে পরাজিত করেছিলেন। সেসময় ১১ বছরে শিশু যোদ্ধা মাজেদসহ যুদ্ধে চারজন মুক্তিযোদ্ধা শহীদ হন। আর ১৮ জন হানাদারসহ তাদের দোসররা নিহত হন। সেসময় যুদ্ধে অংশ নিয়ে ফরিদপুরের ভাঙা ও সদরপুর উপজেলার দুই মুক্তিযোদ্ধা নিহত হন।
স্থানীয় সূত্রে জানায়, ১৯৭১ সালে মে মাসে পাক হানাদার বাহিনী স্থানীয় রাজাকারদের নিয়ে দুই দফা শিবচরের ৩০ জন নিরীহ নারী পুরুষকে হত্যা, ধর্ষন, লুটপাট ও অগ্নিসংযোগ করে স্থানীয় থানায় ঘাটি গড়ে তোলে। ১৯৭১ সালে সেপ্টেম্বরে মাঝামাঝি সময়ে মুক্তিযোদ্ধারা শিবচর বাজারের অবস্থিত হানাদার বাহিনীদের ক্যাম্প গুড়িয়ে দেন। এরপর থেকে হানাদার বাহিনী ও তাদের দোসররা খুন, ধর্ষণ ও জ্বালা পোড়া বাড়িয়ে দেয়। ২৪ নভেম্বর রাত তিনটায় স্থানীয় মুক্তিযোদ্ধারাসহ ভাঙ্গা ও সদরপুর থানার মুক্তিযোদ্ধারা হানাদার বাহিনী ও রাজাকারদের আশ্রয়স্থল শিবচর থানা মুক্ত অপারেশন শুরু করেন। এই সময় প্রায় ১৭৫ জন মুক্তিযোদ্ধা, হানাদার বাহিনী বিরুদ্ধে সম্মুখভাবে ঝাঁপিয়ে পড়েন।
শিবচর উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুল লতিফ মোল্লা বলেন, প্রায় ১৬ ঘন্টার যুদ্ধে ২৫ নভেম্বর সন্ধ্যা ৬ টায় হানাদার বাহিনী আত্নসমর্পণ করেন। এই যুদ্ধে শিবচরের আব্দুর সালাম, ভাঙ্গার কমান্ডার মোশাররফ হঁসেন,সদরপুর কমান্ডার মোঃ দেলোয়ার হোসেন ও ১১ বছার বয়সে শিশু মাজেদসহ চারজন মুক্তিযোদ্ধা শহীদ হন।এই যুদ্ধে ১৮ জন পাক হানদার বাহিনী ও রাজাকার নিহত হয়।

LN24BD/S

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments