Sunday, May 26, 2024
HomeScrollingব্রাজিলের নাটকীয় জয়

ব্রাজিলের নাটকীয় জয়

শুরু হয়েছে ফিফা বিশ্বকাপ ২০২৬ এর বাছাই পর্ব। কনমেবল বা দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই পর্বে নিজেদের প্রথম ম্যাচে জয় পেয়েছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। যেখানে বলিভিয়াকে ৫-১ গোলের ব্যবধানে উড়িয়ে দেয় সেলেসাওরা। আজ বাছাই পর্বের দ্বিতীয় ম্যাচে আবারও মাঠে নামবে লাতিন দেশটি। তবে বলিভিয়াকে উড়িয়ে বিশ্বকাপ বাছাই পর্ব শুরু করা ব্রাজিল হোঁচট খেতে বসেছিল পেরুর বিপক্ষে। তবে শেষ মুহূর্তে মার্কিনহোসের নৈপুণ্যে ১-০ গোলের জয় তুলে নিয়েছে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

বিশ্বকাপ বাছাই পর্বের দ্বিতীয় ম্যাচে আজ বাংলাদেশ সময় সকাল ৮টায় পেরুর লিমায় মুখোমুখি হয় ব্রাজিল ও স্বাগতিক পেরু। ম্যাচটির শুরু থেকেই আক্রমণ-প্রতি আক্রমণে খেলা জমে ওঠে। সেখানে কিছুটা এগিয়েই ছিল ব্রাজিল।  কিন্তু এদিন পারফরম্যান্সের দিক থেকে তার ধারেকাছেও ছিল না ফার্নান্দো দিনিজের দল। রিচার্লিসনকে সামনে রেখে পেছনে বাঁ পাশে রদ্রিগো, মাঝে নেইমার ও ডানে রাফিনিয়াকে রেখে যে আক্রমণভাগ সাজিয়েছিলেন ব্রাজিল কোচ।

কিন্তু মাঠের ফল সেই ভাবে দেননি সেলেসাওদের। প্রতিপক্ষদের তেমন পরিক্ষায় নিতে পারেননি নেইমার-রিচার্লিসনরা। প্রথমার্ধের ১৫ মিনিটে সুযোগ তৈরি করে, তবে রাফিনহার করা গোলটি বাতিল হয় অফসাইডের কারণে। তাতে জালের দেখা পেয়েও স্কোরলাইন শূন্য থাকে ব্রাজিলের। পরে আবারও গোলের দেকা পায় সেলেসাওরা। ২২ মিনিটে রিচার্লিসনের দৃষ্টিনন্দন হেডে গোল করেন। তবে এবারও অফসাইডে কাটা পরে গোল।

এরপর প্রথমার্ধের বাকি সময় প্রতিপক্ষদের আর কোনও পরিক্ষায় নিতে পারেননি নেইমাররা। ফলে ৩০ মিনিটের মধ্যে দুবার জালের দেখা পেয়েও হতাশ হওয়া নিয়েই প্রথমার্ধে গোল শূন্য স্কোর নিয়ে বিরতিতে যায় দুই দল।

দ্বিতীয়ার্ধে বিরতি থেকে এসে পেরু যেন অভেদ্য দেয়াল রচনা করে গোলের সামনে। আর সেই দেয়ালে ভাঙতে বারবার ব্যর্থ হয়েছে নেইমার-রিচার্লিসনকে নিয়ে সাজানো ব্রাজিলে আক্রমণভাগ। তবে ম্যাচের শেষদিকে কর্নারের সুযোগ পায় ব্রাজিল। আর সেই কর্নার কিক করে অসাধারণ নৈপুণ্যে বল গোলের সামনে পাঠান নেইমার।

সেখান থেকে হেডের মাধ্যমে জালে বল জড়াতে ভুল করেননি মারকুইনহোস। তাতেই ১-০ গোলের লিড পায় নেইমার বাহিনী। শেষ পর্যন্ত আর কোনো গোল না হওয়ায় ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল। এই জয়ে ২ ম্যাচে শতভাগ জয়ে ৬ পয়েন্ট নিয়ে গোলগড়ে এগিয়ে থেকে টেবিলের শীর্ষে রয়েছে ব্রাজিল। দ্বিতীয় স্থানে রয়েছে ব্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান দল আর্জেন্টিনা।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments