Saturday, April 27, 2024
HomeScrollingচুল কেটে ফেলছে ইউক্রেনের নারীরা

চুল কেটে ফেলছে ইউক্রেনের নারীরা

অনলাইন ডেস্ক |

রুশ সেনাদের ধর্ষণ থেকে বাঁচতে নিজেদের চুল ছেঁটে রূপ বদলে ফেলছেন ইউক্রেনের ইভানকিভ শহরের নারীরা। এমনই দাবি করেছেন ওই শহরের মেয়র মারিনা বেসচাস্তনা।

রাজধানী কিয়েভ থেকে প্রায় ৮১ কিলোমিটার দূরে এই শহর। প্রায় এক মাস রুশ সেনাদের কবলে থাকার পর গত ৩০ মার্চ এই শহরকে দখলমুক্ত করে ইউক্রেনীয় সেনারা। কিন্তু রুশ সেনাদের আতঙ্ক যেন এখনও ঘিরে রেখেছে গোটা শহরকে। সেই ছাপ বাসিন্দাদের চোখেমুখে এখনও স্পষ্ট।

বিশেষ করে তরুণী, যুবতী এবং কিশোরীদের কাছে ওই এক মাস এখনও দুঃস্বপ্নের মতো!

মেয়র মারিনার দাবি, রুশ সেনারা যে দিন ইভানকিভ দখল করল, সে দিন থেকেই লুটপাট চালাতে শুরু করে তারা। শুধু লুটপাটই নয়, শহরবাসীদের মারধর, গুম করে খুন করা এমনকি নারীদের ঘর থেকে চুলের মুঠি ধরে টেনে বের করে নিয়ে যেত রুশ সেনারা। তার পর তাদের উপর চলত শারীরিক নির্যাতন। শহর দখলমুক্ত হলেও সেই আতঙ্ক কাটেনি কম বয়সি নারীদের মধ্যে।

রুশ সেনারা ফের ইভানকিভ শহর দখল করলে তাদের ধর্ষণের হাত থেকে বাঁচতে তাই এবার অন্য পথ বেছে নিল এই শহরের নারীরা। সুন্দরী তরুণী এবং অল্প বয়সী মেয়েরা চুল ছেঁটে ফেলে নিজেদের কম আকর্ষণীয় করে ফেলা শুরু করেছেন।

শহরের একটি গ্রামে দুই বোনকে তুলে নিয়ে গিয়ে ধর্ষণের অভিযোগ উঠেছিল রুশ সেনার বিরুদ্ধে।

শুধু ইভনকিভই নয়, ইউক্রেনের নানা প্রান্ত থেকে একই অভিযোগ উঠে এসেছে রুশ সেনার বিরুদ্ধে। এক ইউক্রেনীয় নারী দাবি করেছেন, তার স্বামীকে রুশ সেনারা প্রথমে গুলি করে হত্যা করে। তার পর তাকে ধর্ষণ করে তার চার বছরের ছেলের সামনেই।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments