Friday, May 3, 2024
HomeScrollingদ্বিতীয় ডোজ শুরু গণটিকার

দ্বিতীয় ডোজ শুরু গণটিকার

অনলাইন ডেস্ক।।

দেশে করোনার গণটিকাদান কর্মসূচির দ্বিতীয় ডোজ আজ থেকে শুরু হয়েছে। সকাল ৯টা থেকে শুরু হওয়া এই কার্যক্রম চলবে বিকেল ৫টা পর্যন্ত।

সারা দেশে এক সপ্তাহ এ কার্যক্রম চললেও ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় টিকাদানের সময় তিন দিন করা হয়েছে।

প্রতিটি ইউনিয়ন, সিটি করপোরেশন, পৌরসভাসহ দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলে আগের কেন্দ্রগুলোতেই দ্বিতীয় ডোজ টিকা পাবে মানুষ।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে প্রথম ডোজ টিকা নেওয়া প্রত্যেককে দ্বিতীয় ডোজের জন্য আগেভাগেই খুদে বার্তা পাঠানো হয়েছে। সে অনুযায়ী নির্দিষ্ট তারিখ ও আগের কেন্দ্রে (প্রথম ডোজ যে কেন্দ্রে নিয়েছিলেন) গিয়ে প্রত্যেকেই টিকা নিতে পারবেন।

স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন, গণটিকাদান কর্মসূচির দ্বিতীয় ডোজ দিতে প্রথম ডোজের কেন্দ্রগুলো নির্দিষ্ট সময়ের জন্য চালু করা হবে এবং টিকাদান শেষে আবার বন্ধ হয়ে যাবে।

এ সময়ের মধ্যেই প্রথম ডোজ নেওয়া প্রত্যেককে দ্বিতীয় ডোজ দেওয়া হবে। পরে স্থায়ী কেন্দ্র যেগুলো আছে, সেগুলোয় আগের মতোই টিকাদান কর্মসূচি চলবে।

ঢাকার দুই সিটিতে টিকাদান তিন দিন:  ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় টিকাদানের সময় কমিয়ে তিন দিন করা হয়েছে। গতকাল বিকেলে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসের সভাপতিত্বে কভিড-১৯ গণটিকা কার্যক্রমের আওতায় দ্বিতীয় ডোজ প্রদানের লক্ষ্যে একটি ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়।

সেই সভা শেষে গতকাল রাতে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রধান অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, আগামীকাল (আজ) থেকে দেশব্যাপী কভিড-১৯-এর দ্বিতীয় ডোজ গণটিকাদান কর্মসূচি শুরু হচ্ছে। এর মধ্যে শুধু ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় টিকাদানের সময় পরিবর্তন করা হয়েছে। অন্যান্য এলাকায় টিকাদান কর্মসূচি আগের মতোই চলবে।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, আগস্টের ৭ ও ৮ তারিখে যারা প্রথম ডোজ টিকা গ্রহণ করেছেন, তারা একই কেন্দ্রে ৭ সেপ্টেম্বর দ্বিতীয় ডোজ গ্রহণ করবেন। অনুরূপভাবে যারা আগস্টের ৯ ও ১০ তারিখে টিকা গ্রহণ করেছিলেন তারা ৮ সেপ্টেম্বর এবং যারা ১১ ও ১২ আগস্ট তারা ৯ সেপ্টেম্বর একই কেন্দ্রে দ্বিতীয় ডোজ টিকা গ্রহণ করবেন। দেশের অন্যান্য এলাকায় যারা যে কেন্দ্রে প্রথম ডোজ গ্রহণ করেছিলেন, প্রত্যেকেই একই কেন্দ্রে ৭ সেপ্টেম্বর থেকে দ্বিতীয় ডোজ টিকা নেবেন।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments