Friday, May 3, 2024
HomeScrollingরাজনীতিক ফ্রেডি গুয়েভারা আটক

রাজনীতিক ফ্রেডি গুয়েভারা আটক

অনলাইন ডেস্ক।।

ভেনেজুয়েলার বিরোধী রাজনীতিক ফ্রেডি গুয়েভারাকে আটক করা হয়েছে। তার বিরুদ্ধে সন্ত্রাস ও দেশদ্রোহিতার অভিযোগ আনা হচ্ছে।

বিরোধী নেতা হুয়ান গুয়াইদোর ঘনিষ্ঠ ফ্রেডি গুয়েভারাকে স্থানীয় সময় সোমবার বলিভেরিয়ান ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিসের সদস্যরা আটক করেছে।

অ্যাটর্নি জেনারেল তারেক সাব এক বিবৃতিতে বলেন, কলম্বিয়ান সরকারের সঙ্গে সম্পর্কিত চরমপন্থী ও আধা সামরিক গ্রুপের সঙ্গে যোগসাজশ থাকায় তাতে আটক করা হয়েছে।

কারণ, যুক্তরাষ্ট্রের সঙ্গে তাল মিলিয়ে এরাও ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে তীব্রভাবে সমালোচনা করে আসছে।

সাব বলেন, ফ্রেডি গুয়েভারার বিরুদ্ধে সন্ত্রাস, সাংবিধানিক নীতির ওপর আক্রমণ এবং অপরাধ ও দেশদ্রোহিতার যড়যন্ত্রের অভিযোগ আনা হবে।

গুয়াইদোর নেতৃত্বে ২০১৫ সালে পার্লামেন্টে নির্বাচনে বিজয়ী হন ফ্রেডি গুয়েভারা। ওই সময় পার্লামেন্টের নিয়ন্ত্রণ ছিল বিরোধীদের হাতে। এরপর ২০১৭ সালের এপ্রিল ও জুলাইয়ে মাদুরোকে ক্ষমতাচ্যুত করার বিক্ষোভে সহিংতার উস্কানির অভিযোগ আনা হয়েছিল ফ্রেডি গুয়েভারার বিরুদ্ধে। ওই সহিংসতায় ১২৫ জনের প্রাণহানি ঘটে।

প্রসিকিউটর কার্যালয় তার বিরুদ্ধে অভিযোগের অনুমোদন দিলে তিনি চিলি দূতাবাসে আশ্রয় নেন। এরপর মাদুরো তাকে ক্ষমা করে দিলে তিনি গত সেপ্টেম্বরে মুক্তি পান।

গত সপ্তাহে কারাকাসের আশপাশে সহিংস সংঘর্ষের জন্য সরকার ফ্রেডি গুয়েভারা ও তার রাজনৈতিক মেন্টর লিউপলদো লোপেজকে দায়ী করছে। লোপেজ বর্তমানে স্পেনে নির্বাসিত। ওই সংঘর্ষে অন্তত ২৬ জনের প্রাণহানি ঘটে।

সাবেক ছাত্রনেতা ৩৫ বছর বয়সী ফ্রেডি গুয়েভারার কথা উল্লেখ না করে মাদুরো বলেছেন, তারা নিজেদের গণতান্ত্রিকতার আড়ালে অপরাধীদের সঙ্গে সখ্য গড়ে তুলছেন।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments