Sunday, May 19, 2024
HomeScrollingব্রিটেনে আগস্টে ‘নিয়ন্ত্রণে আসবে’ করোনা

ব্রিটেনে আগস্টে ‘নিয়ন্ত্রণে আসবে’ করোনা

আসন্ন আগস্টে ব্রিটেনে করোনাভাইরাস নিয়ন্ত্রণে আসবে বলে দাবি করেছেন দেশটির ভ্যাকসিন টাস্ক ফোর্সের বিদায়ী প্রধান ক্লাইভ ডিক্স।

ব্রিটিশ দৈনিককে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আগস্টের মধ্যে ব্রিটেনে আর ভাইরাসটির সংক্রমণ থাকবে না।’

তিনি বলছেন, ২০২২ সালের শুরুতে ভ্যাকসিনের বুস্টার দেওয়া শুরু করবে সরকার। বর্তমানে সবচেয়ে কার্যকরী বুস্টারের সন্ধানে কাজ চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা।

জুলাইয়ের মধ্যে দেশের সব বাসিন্দা অন্তত একটি করে ডোজ পেয়ে যাবেন বলে আশা ডিক্সের। সব ভ্যারিয়্যান্টের থেকেই কিছুটা নিরাপদ হয়ে যাবেন সবাই।

ইতিমধ্যে ব্রিটেনের প্রাপ্তবয়স্কদের অর্ধেকের বেশি অন্তত একটি করে ডোজ পেয়েছেন। ৪০-এর নিচে যাদের বয়স, রক্ত জমাট বাঁধার আশঙ্কার জন্য তাদের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন দেওয়া হচ্ছে না। ফাইজার না হলে মডার্নার টিকা দেওয়া হচ্ছে।

দেশটি গর্ভবতী নারীদের ফাইজার অথবা মডার্নার তৈরি ভ্যাকসিন দেয়ার পরামর্শ দিয়েছে।

টিকাদান কর্মসূচির যৌথ কমিটি বলেছে, যুক্তরাষ্ট্রে প্রায় ৯০ হাজার গর্ভবতী নারী টিকা নিয়েছেন। এর মধ্যে প্রায় সবাই ফাইজার অথবা মডার্নার টিকা নিয়েছেন। কারো কোনো সমস্যা হয়নি।

কমিটির পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়েছে, ‘এই ডেটা বিশ্লেষণ করে বোঝা যায় ফাইজার এবং মডার্নার টিকা গর্ভবতীদের জন্য নিরাপদ। অন্য কোনো ভ্যাকসিন যে গর্ভবতীদের জন্য অনিরাপদ তেমন কোনো প্রমাণও পাওয়া যায়নি। তবে আরও গবেষণা প্রয়োজন।’

যথেষ্ট তথ্য না থাকায় ব্রিটেনে গর্ভবতীদের ভ্যাকসিন দেয়া হয়নি এতদিন। তবে এখন সেটি শুরু হচ্ছে।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments