Friday, April 26, 2024
Homeআন্তর্জাতিকসৌদিতে প্রবেশের অনুমতি পেল বাংলাদেশসহ ২৫ দেশ

সৌদিতে প্রবেশের অনুমতি পেল বাংলাদেশসহ ২৫ দেশ

করোনা সংক্রমণ অনেকটা নিয়ন্ত্রণে আসায় সৌদি আরবে ফিরে যেতে প্রবাসীদের আর কোনো বাধা থাকছে না। তুলে নেয়া হচ্ছে এ সংক্রান্ত নিষেধাজ্ঞা। ফলে দেশটিতে প্রবেশের অনুমতি পাচ্ছেন বাংলাদেশসহ ২৫টি দেশের প্রবাসীরা।

সৌদি সরকার নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম সৌদি গেজেট বুধবার এক প্রতিবেদনে এ খবর দিয়েছে।

দেশটির সিভিল অ্যাভিয়েশন জেনারেল অথোরিটি কিছু শর্তসাপেক্ষে এসব দেশের নাগরিকদের দেশটিতে প্রবেশের অনুমতি দিয়েছে।

সৌদি স্বাস্থ্য কর্তৃপক্ষের জারি করা স্বাস্থ্য সংক্রান্ত নির্দেশনা অনুসরণ করার জন্য বিমানযাত্রীদের প্রতি আহ্বান জানিয়েছে দেশটির সরকারি বিমান পরিবহন সংস্থা সৌদি এরাবিয়ান এয়ারলাইনস।

তবে প্রবাসীরা কবে থেকে সৌদিতে প্রবেশ করতে পারবেন, তার নির্দিষ্ট তারিখ এখনো জানানো হয়নি।

এদিকে ২৫ দেশের তালিকায় বাংলাদেশের নাম থাকলেও; নেই পার্শ্ববর্তী ভারত, পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কা। এ ছাড়া নেই মালদ্বীপ, আফগানিস্তানের নামও।

অন্য দেশগুলো হলো- সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, বাহরাইন, মিশর, লেবানন, মরক্কো, তিউনিসিয়া, চীন, যুক্তরাজ্য, ইতালি, ফ্রান্স, জার্মানি, অস্ট্রিয়া, তুরস্ক, গ্রিস, ফিলিপাইন, মালয়েশিয়া, দক্ষিণ আফ্রিকা, সুদান, ইথিওপিয়া, কেনিয়া, নাইজেরিয়া ও ইন্দোনেশিয়া।

এ ২৫ দেশের নাগরিকেরা কিছু শর্ত পূরণ করে সৌদি আরবে ফিরে যেতে পারবেন।

সৌদি আরব ভ্রমণের জন্য দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে একটি ফরম পূরণ করতে হবে। সেখানে বিস্তারিত তথ্য লিখে নিচে স্বাক্ষর করতে হবে এবং আসার সময় এয়ারপোর্টে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্ধারিত ডেস্কে জমা দিতে হবে।

সৌদিতে ভ্রমণ করার সাতদিন আগে থেকে কোয়ারেন্টাইনে থাকতে হবে। মূলত পিসিআর দেয়ার চারদিন আগে থেকে এবং পিসিআর রিপোর্ট পাওয়ার তিনদিন পর পর্যন্ত এ কোয়ারেন্টাইনে থাকবে যাত্রীকে।

সৌদি আরবের টাটামন এবং তাওয়াক্বালনা অ্যাপ ডাউনলোড করে নিবন্ধন করতে হবে। সৌদিতে আসার আট ঘণ্টার মধ্যে টাটামন অ্যাপের মাধ্যমে বাসার অবস্থান নির্ধারণ করতে হবে।

টাটামন অ্যাপের মাধ্যমে প্রতিদিনের স্বাস্থ্যের অবস্থা জানাতে হবে এবং কোয়ারেন্টাইন থাকাকালীন সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের ফরম অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করতে হবে।

কভিড-১৯ এর লক্ষণ সম্পর্কে অবগত থাকতে হবে। যদি কোনো লক্ষণ দেখা দেয় তাহলে সরাসরি ৯৩৭ নম্বরে ফোন করে জানাতে হবে অথবা সাধারণ স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে চিকিৎসা নিতে হবে।

এদিকে সীমিত আকারে হজ পালনের পরবর্তী সময়ে দেশটিতে করোনা পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে চলে এসেছে। গত কয়েক সপ্তাহ ধরেই দেশটিতে ধারাবাহিকভাবে আক্রান্ত ও মৃত্যুর হার কমার বিপরীতে বেড়েছে সুস্থতার হার।

ওয়ার্ল্ডোমিটার ইনফো জানায়, টানা কয়েকদিন ধরে সৌদি আরবে আক্রান্তের সংখ্যা এখন এক হাজারের নিচে। বুধবার দেশটিতে নতুন করে মাত্র ৮১৬ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে সেখানে মোট আক্রান্তের সংখ্যা তিন লাখ ১৭ হাজার ৪৮৬ জন।

এ ছাড়া এদিন করোনা আক্রান্ত হয়ে দেশটিতে মারা গেছেন ২৭ জন। ফলে সেখানে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে তিন হাজার ৯৫৬ জন।

দেশটিতে বর্তমানে সক্রিয় করোনা রোগী রয়েছেন ২১ হাজার ২০ জন। এদের মধ্যে এক হাজার ৫২৩ জনের অবস্থা গুরুতর। তবে ২ লাখ ৯২ হাজারের বেশি মানুষ সুস্থ হয়ে উঠেছেন।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments