Friday, April 26, 2024
HomeScrolling‘কৌশলগত নিরাপত্তা’ হুমকির মুখোমুখি হলে রাশিয়া অস্ত্র ব্যবহারে পিছ পা হবে না:...

‘কৌশলগত নিরাপত্তা’ হুমকির মুখোমুখি হলে রাশিয়া অস্ত্র ব্যবহারে পিছ পা হবে না: পুতিন

অনলাইন ডেস্ক |

ইউক্রেন যুদ্ধে অন্য যে কোনো দেশ হস্তক্ষেপ করার চেষ্টা করলে মস্কোর পক্ষ থেকে দ্রুত জবাব দেওয়া হবে বলে সতর্ক করে দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তিনি বলেছেন, আমাদের এমন সব অস্ত্র রয়েছে, যা পশ্চিমারা এখনো অর্জন করতে পারেনি। তবে আমরা আমাদের অস্ত্র নিয়ে অহংকার করব না। আমরা এগুলো ব্যবহার করব যদি প্রয়োজন পড়ে। এই বিষয়টি আমরা সবাইকে জানিয়ে রাখতে চাই।’

বিবিসির খবরে বলা হয়, সেন্ট পিটার্সবার্গে বুধবার রাশিয়ার আইন প্রণেতাদের সাথে আলোচনাকালে পুতিন এসব কথা বলেন।

তিনি বলেন, ‘কৌশলগত নিরাপত্তা’ হুমকির মুখোমুখি হলে রাশিয়া অস্ত্র ব্যবহারে পিছ পা হবে না। এ জন্য রাশিয়া কী ধরনের পদক্ষেপ নেবে, সে বিষয়ে সব সিদ্ধান্ত ইতিমধ্যে নিয়ে রেখেছে রাশিয়া।

এর আগে পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেয় রাশিয়া। রাশিয়ার মুদ্রা রুবলে মূল্য পরিশোধ না করলে ইউরোপের অন্য দেশেও বন্ধ করে দেওয়ার হুমকি দেয় ক্রেমলিন। এ নিয়ে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে বিষয়টিকে ‘মৌলিক আইনি নীতির’ লঙ্ঘন বলে অভিহিত করেছেন। এভাবে রাশিয়া পশ্চিমা মিত্রদের বিভক্ত করার চেষ্টা করছে।

ইইউ কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন মনে করেন, পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস বন্ধ করে দেওয়াকে ব্ল্যাকমেলের একটি ধরন। তবে গ্যাস নিয়ে ‘ব্ল্যাকমেল’-এর অভিযোগ নাকচ করে দিয়েছে মস্কো।

আল–জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, পোল্যান্ড ও বুলগেরিয়া ব্যাপকভাবে রাশিয়ার ওপর নির্ভরশীল। পোল্যান্ডকে ৫৫ শতাংশ ও বুলগেরিয়াকে ৯০ শতাংশই গ্যাসই আমদানি করতে হয়।

গত মার্চে ‘অবন্ধুসুলভ’ দেশগুলোকে রাশিয়া থেকে গ্যাস আমদানির জন্য রুবলে মূল্য পরিশোধের শর্ত বেধে দেয় রাশিয়া। তবে মস্কোর এ দাবি মানতে রাজি নয় অনেক ক্রেতাদেশ।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments