Friday, April 26, 2024
HomeScrollingদুই বিচারকের ব্যাখ্যায় সন্তুষ্ট নন হাইকোর্ট

দুই বিচারকের ব্যাখ্যায় সন্তুষ্ট নন হাইকোর্ট

অনলাইন ডেস্ক।।

মাদকদ্রব্য মামলায় পরীমণির দ্বিতীয় ও তৃতীয় দফায় রিমান্ড মঞ্জুরের কারণ হিসেবে দুই বিচারকের দেওয়া ব্যাখ্যায় সন্তুষ্ট হননি হাইকোর্ট।

আদালত বলেছেন, ‘ত্রুটি হয়েছে যে তা ম্যাজিস্ট্রেট বিশ্বাস করেন না। হাইকোর্টকে আন্ডারমাইন করা হয়েছে।’

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল কার্যালয়ের মাধ্যমে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট দেবব্রত বিশ্বাস ও আতিকুল ইসলামের দেওয়া লিখিত ব্যাখ্যা গতকাল মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে জমা দেওয়া হয়।

বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে বুধবার লিখিত ব্যাখ্যা উপস্থাপন করা হয়। শুনানি নিয়ে আদালত ২৯ সেপ্টেম্বর পরবর্তী আদেশের জন্য দিন রেখেছেন।

গত ৪ আগস্ট পরীমণির বনানীর বাসায় অভিযান চালায় র‍্যাব। অভিযানের পর তাকে গ্রেপ্তার করে ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে বনানী থানায় মামলা করা হয়। ওই মামলায় চার দিন, দুদিন, এক দিন করে তিন দফায় মোট সাত দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়।

পরে ম্যাজিস্ট্রেট আদালতে বিফল হয়ে জজ আদালতে জামিন চান পরীমণি। সেখানে শুনানির তারিখ দেরিতে নির্ধারণ করায় হাইকোর্টে যান তিনি। হাইকোর্ট রুল দেন। পরে জজ আদালত জামিন আবেদনের ওপর শুনানির তারিখ এগিয়ে আনেন। ৩১ আগস্ট জামিন দেওয়া হলে পরদিন পরীমণি জেল ছাড়েন।

একই সময়ে হাইকোর্টে পরীমণির আবেদনের শুনানিতে দফায় দফায় রিমান্ড নেওয়া নিয়ে প্রশ্ন ওঠে। ২ সেপ্টেম্বর হাইকোর্ট ওই দুই বিচারককে ব্যাখ্যা দিতে এবং মামলার তদন্ত কর্মকর্তা গোলাম মোস্তাফাকে নিজের অবস্থান ও কারণ ব্যাখ্যা করতে ১৫ সেপ্টেম্বর  আদালতে হাজির হতে নির্দেশ দেন। এর ধারাবাহিকতায় দুই বিচারকের ব্যাখ্যা আদালতে দাখিল করা হয়। তদন্ত কর্মকর্তাও আদালতে উপস্থিত হন।

মামলায় ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট দেবব্রত বিশ্বাস দ্বিতীয় দফায় পরীমণির দুদিন এবং ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আতিকুল ইসলাম তৃতীয় দফায় একদিন রিমান্ড মঞ্জুর করেছিলেন।

সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম জানায়, রিমান্ড মঞ্জুরের কারণ তুলে ধরার পাশাপাশি পৃথক লিখিত ব্যাখ্যায় দুই ম্যাজিস্ট্রেট রিমান্ড মঞ্জুরের আদেশে ত্রুটি–বিচ্যুতি হয়ে থাকলে তা অনিচ্ছাকৃত ও সরল বিশ্বাসে বলে উল্লেখ করেছেন। আর অনিচ্ছাকৃত ও সরল বিশ্বাসে করা ভুলত্রুটি মার্জনা করে পৃথক ব্যাখ্যা গ্রহণ করে অধিক ব্যাখ্যার দায় থেকে তাদের অব্যাহতি দেওয়ার আরজিও জানিয়েছেন দুই মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট।

এ দিকে মাদক মামলায় হাজিরা দিতে বুধবার ১১টার দিকে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে যান পরীমণি। এদিন ঢাকার মহানগর হাকিম সত্যব্রত শিকদার ১০ অক্টোবর পরবর্তী হাজিরার দিন ধার্য করে।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments