Friday, April 26, 2024
HomeScrollingনতুন সরকার ঘোষণা করবে তালেবান

নতুন সরকার ঘোষণা করবে তালেবান

অনলাইন ডেস্ক।।

আফগানিস্তানে শিগগিরই একটি নতুন সরকার ঘোষণা করতে চলেছে তালেবান। তালেবানের শীর্ষ আধ্যাত্মিক নেতার নেতৃত্বে নতুন একটি সরকার এবং মন্ত্রিসভা গঠনের বিষয়ে একমত হয়েছেন তালেবান ও অন্য আফগান নেতারা। আফগানিস্তানের একজন তালেবান কর্মকর্তার বরাতে এই খবর দিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম এনডি টিভি।

এনডি টিভির প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার তালেবানের সাংস্কৃতিক কমিশনের সদস্য বিলাল করিমি জানান, ইসলামি আমিরাতের নেতাদের মধ্যে একটি অন্তর্ভুক্তিমূলক আফগান সরকার গঠনের বিষয়ে আগের সরকারের নেতৃবৃন্দ এবং অন্য প্রভাবশালী নেতাদের সঙ্গেও আনুষ্ঠানিকভাবে আলোচনা করা হয়েছে।

তিনি আরও জানান, একটি কার্যকরী মন্ত্রিসভা এবং সরকার গঠনের বিষয়ে নেতৃবৃন্দ একমত হয়েছেন। কয়েকদিনের মধ্যেই নতুন সরকার ঘোষণা করা হবে।

নাম প্রকাশ না করার শর্তে একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, মার্কিন সেনাদের পুরোপুরি প্রত্যাহারের জন্য অপেক্ষা করা হচ্ছিল। তালেবান সুপ্রিম কমান্ডার হায়বাতুল্লাহ আখুন্দজাদা এবং তালেবানের অন্যতম নেতা মোল্লা আবদুল গণি বারাদার খুব দ্রুতই কাবুলে প্রকাশ্যে আসবেন বলেও জানান তিনি।

বিবিসি জানিয়েছে, তালেবানরা বলছে আগামী দুই দিনের মধ্যেই তারা নতুন সরকার ঘোষণা করতে পারবে।

কাতারে তালেবানের রাজনৈতিক দপ্তরের উপ-প্রধান শের আব্বাস স্টানেকযাই বিবিসি পশতু বিভাগকে বলেছেন তাদের নতুন সরকারে বিভিন্ন পক্ষকে অন্তর্ভুক্ত করা হবে এবং সেই সরকারে নারীরও ভূমিকা থাকবে।

তবে সরকারে মন্ত্রী পর্যায়ে কোন নারী থাকবেন না বলে তিনি জানিয়েছেন এবং বলেছেন গত বিশ বছরে আমেরিকান সমর্থনপুষ্ট সরকারে কাজ করা কোন নারীকে তালেবান সরকারে অন্তর্ভুক্ত করা হবে না।

তিনি আরও বলেছেন আগামী দুই দিনের মধ্যে কাবুল বিমানবন্দর খুলে দেয়া হবে।

আফগানিস্তানের কান্দাহার শহরে তালেবান নেতারা নতুন সরকার গঠন নিয়ে তাদের তিন দিনের আলোচনা শেষ করার পর স্তানেকযাই এই মন্তব্য করেছেন।

৯/১১-র সন্ত্রাসী হামলার পর আমেরিকা আফগানিস্তানে যে যুদ্ধ শুরু করেছিল সোমবার মধ্যরাতে আনুষ্ঠানিকভাবে তার সমাপ্তি টানা হয়।

আমেরিকান সৈন্য প্রত্যাহারে তালেবানরা আনন্দিত হলেও একটি কার্যকরী সরকার প্রতিষ্ঠা করা তাদের জন্য যথেষ্ট চ্যালেঞ্জিং। এছাড়া নতুন মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, গৃহযুদ্ধ এবং আইএসআইএস সন্ত্রাসী গোষ্ঠীর মোকবেলাও খুব কঠিন হবে বলে মনে করা হচ্ছে।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments