Tuesday, March 19, 2024
HomeScrollingতাইওয়ানের মূল ভূমিতে হামলার মহড়া চালিয়েছে চীন

তাইওয়ানের মূল ভূমিতে হামলার মহড়া চালিয়েছে চীন

অনলাইন ডেস্ক।

তাইওয়ানকে ঘিরে চলমান সামরিক মহড়ার মধ্যেই দ্বীপটির মূল ভূমিতে হামলার অনুশীলন করেছে চীনের সেনাবাহিনী। শনিবার সমুদ্র এবং আকাশপথে অনুশীলনের সময় কয়েকবার তাইওয়ান প্রণালির মধ্যমরেখা অতিক্রমের ঘটনা ঘটেছে বলে অভিযোগ করেছে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

শনিবার (৬ আগস্ট) পর্যন্ত তাইওয়ান প্রণালিতে ৬৮টি চীনা যুদ্ধবিমান এবং ১৩টি যুদ্ধজাহাজ মধ্যমরেখা অতিক্রম করার খবর জানিয়েছে তাইওয়ান। মহড়ার জবাবে, তাইওয়ানের সেনাবাহিনী রেডিও সতর্কতা জারি করেছে। বাড়িয়েছে বিমান এবং নৌ টহল। স্থল সীমানায় মিসাইল সিস্টেমও প্রস্তুত রাখা হয়েছে।

তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, কিনমেন এবং মাস্তু দ্বীপ থেকে সাতটি ড্রোন এবং একটি অজ্ঞাত বিমানকে সরিয়ে দিতে ফ্লেয়ার ব্যবহার করা হয়েছে।

গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফর করার পর বৃহস্পতিবার থেকে তাইওয়ানকে ঘিরে বিশাল সামরিক মহড়া শুরু করে চীন। যা রবিবার (৭ আগস্ট) নাগাদ শেষ হওয়ার কথা রয়েছে।

এদিকে, চীনের সেনাবাহিনী যে তাইওয়ান উপকূলে পৌঁছে গেছে তার প্রমাণস্বরুপ দেশটির তটরেখা এবং পাহাড়চূড়া ছুঁয়ে উড়ে যাওয়া একটি যুদ্ধবিমান থেকে পাইলটের ধারণ করা ভিডিও প্রকাশ্যে আনা হয়েছে। চলমান এই সামরিক মহড়ার মধ্য দিয়ে তাইওয়ান আক্রমণ করে স্বশাসিত অঞ্চলটিকে অবরুদ্ধ করে ফেলার চীনা পরিকল্পনার ব্যাপারে সতর্ক করেছেন নিরাপত্তা বিশ্লেষকরা।

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ-র সাবেক এশিয়া বিষয়ক বিশ্লেষক জন কালভার এক আলোচনায় অংশ নিয়ে বলেছেন, চীন দেখাতে চাইছে পেলোসির তাইওয়ান সফর এক চূড়ান্ত সীমা লঙ্ঘন। এর উপযুক্ত জবাব দিতে তৈরি হচ্ছে তারা। এই সামরিক মহড়া সামগ্রিক পরিস্থিতিকে আরও খারাপের দিকে নিতে পারে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ওই সাবেক সিআইএ কর্মকর্তা।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments