1. sarifhafiz48@gmail.com : livenewsdesk desk : livenewsdesk desk
  2. mehedihasan.mhs078@gmail.com : Arif Molla : Arif Molla
  3. jmitsolutionbd@gmail.com : jmmasud :
  4. livenewsbd24@gmail.com : Mehedi Hasan : Mehedi Hasan
শিশুদের জন্য মডার্নার টিকা ব্যবহারের অনুমোদন ইউরোপে - Livenews24
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৩:১১ পূর্বাহ্ন
শিরোনাম :
কমিউটার ট্রেনের ছাদে ডাকাতদের হামলায় দুই যাত্রীর মৃত্যু, আহত-১ আসন্ন জামালপুর জেলা পরিষদ নির্বাচন আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশী মির্জা মনি ও ফারুক চৌধুরী ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ২৫৪ জন হাসপাতালে শনিবারের মধ্যেই বিমানবন্দরের পিসিআর ল্যাবে করোনা পরীক্ষা: স্বাস্থ্যমন্ত্রী দেশে করোনায় ২৪ জনের মৃত্যু দেশ যখনই এগিয়ে যায় বিএনপির নেতৃত্বে প্রতিক্রিয়াশীল একটি মহল দেশের অগ্রযাত্রার গতিকে থামিয়ে দিতে চায়: কাদের তালেবানদের মধ্যে গভীর বিভাজন ম্যাক্রোঁ-বাইডেন ফোনালাপ গৃহযুদ্ধের হুঁশিয়ারি ইমরান খানের পুরো যুক্তরাষ্ট্রকে কাঁদানো সেই তরুণীর লাশ উদ্ধার জার্মানির পেট্রোল স্টেশনের ক্যাশিয়ারকে গুলি করে হত্যা ই-কমার্স ব্যবসা বন্ধের প্রস্তাব! ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ২২৯ জন হাসপাতালে নবায়নযোগ্য জ্বালানি খাতে মার্কিন বিনিয়োগ আহ্বান প্রধানমন্ত্রীর দেশে ২৪ ঘণ্টায় করোনায় ৩৬ জনের মৃত্যু

শিশুদের জন্য মডার্নার টিকা ব্যবহারের অনুমোদন ইউরোপে

  • প্রকাশিত : শনিবার, ২৪ জুলাই, ২০২১
  • ১৫ শেয়ার এবং সংবাদটি পড়েছেন।

অনলাইন ডেস্ক।।

ইউরোপীয় মেডিসিন ওয়াচডগ শুক্রবার ১২ থেকে ১৭ বছর বয়সী শিশুদের জন্য মডার্নার টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে, এটি এই মহাদেশে শিশুদের জন্য করোনার দ্বিতীয় টিকা।

ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ) মডার্নার ব্রান্ড নাম ব্যবহার করে বলেছে, “১২ থেকে ১৭ বছর বয়সী শিশুদের মধ্যে স্পাইকভ্যাক্স টিকার ব্যবহার ১৮ বছর বা তার বেশি বয়সীদের মতো একই হবে।”

প্রতি চার সপ্তাহের ব্যবধানে এই টিকার দুটি ডোজ দেওয়া হবে।

গত মে মাসে ইউরোপীয় তরুণদের জন্য ফাইজার/বায়োএনটেক উদ্ভাবিত টিকার অনুমোদনের পর আমস্টারডাম ভিত্তিক এজেন্সি ইএমএ দ্বিতীয় টিকা হিসেবে মডার্নার অনুমোদন দিল।

ইএমএ জানায়, ১২ থেকে ১৭ বছর বয়সী ৩ হাজার ৭৩২ জন শিশুর মধ্যে এই টিকার প্রভাব নিয়ে গবেষণা করা হয়েছে।

গবেষণায় দেখা যায়, ‘স্পাইকভ্যাক্স ১২ থেকে ১৭ বছর বয়সীদের মধ্যে অতুলনীয় এন্টিবডি তৈরি করছে, যা ১৮ থেকে ২৫ বছর বয়সীদের মধ্যে দেখা যায়।’

মডার্নার টিকা ফাইজার/বায়োএনটেকের মতো এমআরএনএ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এই টিকা প্রয়োগে শক্তিশালী ইমিউন সিস্টেম করোনার সংক্রমণ প্রতিহত করে।

ইএমএ বলেছে, এই টিকায় প্রাপ্ত বয়স্কদের মতো শিশুদের মধ্যেও সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। এরমধ্যে রয়েছে ইনজেকশন সাইটে ব্যথা এবং ফোলা, ক্লান্তি, মাথাব্যথা, পেশি ও গাঁটের ব্যথা, ঠান্ডা, বমি বমি ভাব এবং জ্বর। এই প্রভাবগুলো হালকা বা মাঝারি হয় এবং টিকা নেওয়ার কয়েক দিনের মধ্যে অবস্থার উন্নতি হয়।

আপনার পছন্দের লিংকের মাধ্যমে সংবাদটি শেয়ার করুন, আমাদের সাথেই থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ দেখুন
© All rights reserved © 2021
Design & Development By : JM IT SOLUTION