Tuesday, May 14, 2024
HomeScrollingভ্রমন প্রেমীদের জন্য পদ্মানদীতে জেলা প্রশাসণ চালু করছে ভ্রমনতরী

ভ্রমন প্রেমীদের জন্য পদ্মানদীতে জেলা প্রশাসণ চালু করছে ভ্রমনতরী

মেহেদী হাসান সোহাগ-মাদারীপুর প্রতিনিধি।।
স্বপ্নের পদ্মসেতুর কর্মযজ্ঞ শুরু হবার সময় থেকেই দক্ষিনাঞ্চলের বিভিন্ন জেলা থেকে পদ্মাসেতু দেখতে আসে ভ্রমন প্রেমীরা। স্প্যান উঠানোর পর থেকে দর্শনার্থীদের আগমন বেড়েই চলছে। সর্বশেষ স্প্যান উঠানোর মধ্য দিয়ে পদ্মাসেতু যখন পুরোপুরি দৃশ্যমান হলো, তখন সাধারণ মানুষের উৎসাহ-উদ্দীপনা যেন বেড়ে গেছে বহুগুণ। প্রতিদিনই দিনের বিভিন্ন সময়ে পদ্মাসেতু সংলগ্ন এলাকায় সাধারণ মানুষের ভীড় বেড়েছে। ট্রলার ভাড়া করে নদীতে ঘুরে বেড়ায় ঘুরতে আসা লোকজন। দূর থেকে পদ্মাসেতু অবলকন করেন।

দর্শনার্থীদের ভ্রমনকে আরামদায়ক করতে এবং পদ্মানদী ও চরাঞ্চলকে পর্যটন এলাকা গড়তে উদ্যোগ গ্রহণ করেছে মাদারীপুর জেলা প্রশাসন। একই সাথে পর্যটন কেন্দ্রের মাধ্যমে শিবচরের চরাঞ্চলের জেলেদের জীবনমান উন্নয়নের এক সমন্বয় উদ্যোগ নিয়েছে প্রশাসন। সোমবার(৪ জানুয়ারী) সেই উদ্যোগের অংশ হিসেবে কাঁঠালবাড়ী ঘাট সংলগ্ন পদ্মানদীতে নামানো হচ্ছে চারটি দৃষ্টিনন্দন নৌকা।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, পদ্মাসেতু সংলগ্ন শিবচরের কাঁঠালবাড়ী পদ্মা নদীতে ভ্রমনপ্রেমীদের জন্য নৌকার ব্যবস্থা করা হচ্ছে। প্রাথমিকভাবে চারটি নৌকা নামানো হবে। পর্যায়ক্রমে শিগগিরি নদীতে কমপক্ষে ২০ টি নৌকা থাকবে। এসকল নৌকার মালিক স্থানীয় জেলেরা। যারা মাছ ধরার পাশাপাশি পর্যটকদের জন্য পদ্মানদীর সৌন্দর্য দেখানোর ‘সেবা’য় আগ্রহী তারা ১০/১৫ জন যাত্রীর ধারনাক্ষমতা অনুযায়ী একেকটি নৌকা তৈরি করে নদীতে নামাবে। নৌকাগুলো দেখতে সুন্দর ও দৃষ্টিনন্দন করা হবে। যাত্রীরা নৌকা ভ্রমনে যাতে স্বাচ্ছন্দবোধ করেন, তেমন উপযোগী করে নৌকা তৈরি করা হচ্ছে। এবং পর্যটকদের সুবিধবার জন্য জেলা প্রশাসন নৌকার ভাড়া নির্ধারণ করে দেবেন।
নৌকাগুলোতে লাইফ জ্যাকেটসহ ভ্রমন এলাকাতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে বলে জেলা প্রশাসন সূত্র জানান। এছাড়া আগামীতে পর্যটকদের সুবিধা ও নিরাপত্তা জোরদার নিশ্চিত এক ধরনের অ্যাপস্ তৈরির পরিকল্পনা রয়েছে বলেও জানা গেছে। পদ্মাসেতু সংলগ্ন নদীকেন্দ্রিক পর্যটন শিল্পের অগ্রসরে নৌকার ট্রাকিং এর জন্য অ্যাপস্ থাকবে। পর্যটকদের নিয়ে নৌকায় নদীর কোথায় যাচ্ছে তা জানা যাবে। এবং অ্যাপসের মাধ্যমে পর্যটকগণ নৌকার খোঁজ খবর রাখতে পারবেন।
এদিকে মাছ ধরার পাশাপাশি জেলেরা পর্যটকদের সেবা দেবার মাধ্যমে বাড়তি উপার্জন করতে পারবে। এতে করে তাদের জীবনমান উন্নত হবে বলে আশাবাদী জেলা প্রশাসন ও সংশ্লিষ্টরা।

মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন জানান,’শিবচরের চরাঞ্চলের জেলেদের জীবনযাত্রার মান উন্নয়ন ও পর্যটনের বিকাশ সাধনে এমন উদ্যোগ নেয়া হয়েছে। এতে করে জেলেদের বাড়তি আয়ের সুযোগ তৈরি হবে। এছাড়া পদ্মানদী ও এর চরাঞ্চলের সৌন্দর্য সহজেই উপভোগ করতে পারবে ভ্রমনপ্রেমীরা। নির্দিষ্ট দূরত্ব থেকে পদ্মাসেতু দেখতে পাবে তারা। এতে করে পদ্মার সৌন্দর্যের পাশাপাশি পদ্মাসেতুও দেখার সুযোগ পাবে।’

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments