Thursday, April 25, 2024
HomeScrolling১৭০ এমপির করোনা পরীক্ষা করা হচ্ছে

১৭০ এমপির করোনা পরীক্ষা করা হচ্ছে

জাতীয় সংসদের চলতি বাজেট অধিবেশনের অবশিষ্ট কার্যদিবসে অংশগ্রহণকারী ১৭০ এমপির করোনা পরীক্ষা করা হচ্ছে। শনিবার থেকে করোনা পরীক্ষার জন্য সংসদ সদস্যদের রক্ত নেওয়া শুরু হয়েছে। রোববার (২১ জুন) সংসদ সচিবালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

ইতোমধ্যে তিন মন্ত্রী, প্রতিমন্ত্রীসহ ১৫ সংসদ সদস্য করোনা আক্রান্ত হয়েছেন। এছাড়া সংসদ সচিবালয়ের প্রায় ১০০ কর্মকর্তা-কর্মচারী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ পরিস্থিতিতে সংসদ অধিবেশন কাটছাঁট করার পাশাপাশি সদস্যদের করোনা পরীক্ষার সিদ্ধান্ত হয়।

 

মন্ত্রিপরিষদের আক্রান্ত চার সদস্য হলেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী গাজীপুর-১ আসনের সংসদ সদস্য আ ক ম মোজাম্মেল হক, বাণিজ্যমন্ত্রী রংপুর-৪ আসনের সংসদ সদস্য টিপু মুনশি, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বান্দরবানের এমপি বীর বাহাদুর উশৈসিং ও টেকনোক্র্যাট কোটায় ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ।

প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ ১৩ই জুন মারা গেছেন। এছাড়া সিরাজগঞ্জ-১ আসনের এমপি ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমও মারা যাবার আগে করোনাভাইরাস সংক্রমিত হয়েছিলেন।

আক্রান্ত অন্য সংসদ সদস্যরা হলেন, ফরিদপুর-৩ আসনের সংসদ সদস্য সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, নড়াইল-২ আসনের সংসদ সদস্য ক্রিকেটার মাশরফি বিন মর্তুজা, সাবেক চিফ হুইপ ও মৌলভীবাজার-৪ আসনের সংসদ সদস্য উপাধ্যক্ষ আব্দুস শহীদ, নওগাঁ-২ আসনের শহীদুজ্জামান সরকার, চট্টগ্রাম-৬ আসনের এবিএম ফজলে করিম চৌধুরী, যশোর-৪ আসনের রণজিৎ কুমার রায়, জামালপুর-২ আসনের ফরিদুল হক খান, ব্রাহ্মণবাড়িয়া-৪ আসনের এবাদুল করিম, চট্টগ্রাম-৮ আসনের মোসলেম উদ্দিন আহমেদ, চট্টগ্রাম-১৬ আসনের মোস্তাফিজুর রহমান চৌধুরী ও সিলেট-২ আসনের সংসদ সদস্য মোকাব্বির খান। গণফোরামের মোকাব্বির খান ছাড়া আক্রান্ত সবাই আওয়ামী লীগ দলীয় এমপি।

সংসদ সচিবালয়ের দায়িত্বশীল সূত্র জানিয়েছে, সংসদের চলতি অধিবেশনের বাকি কার্যদিবসগুলোতে অংশ নেবেন এমন ১৭০ জন সদস্যকে নমুনা পরীক্ষার জন্য চিঠি দেওয়া হয়েছে। আগামী ২৩ জুন থেকে মুলতবি অধিবেশন শুরু হচ্ছে। আগামী ৩০ জুন পর্যন্ত এ অধিবেশন চলবে। করোনা পরীক্ষায় নেগেটিভ রিপোর্টপ্রাপ্ত সংসদ সদস্যরা পর্যায়ক্রমে এ অধিবেশনে যোগ দেবেন। এছাড়া সংসদ সচিবালয় ও ভবনের ৩৩ জন কর্মকর্তা-কর্মচারীদের নমুনাও নেয়া হয়েছে।

চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেছেন, আমরা সংসদ সদস্যদের আহ্বান করেছি। তারা সাড়া দিচ্ছেন। বাজেট অধিবেশনের বাকি দিনগুলোতে যারা অংশ নেবেন, তাদের এক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হয়েছে।

তিনি নিজেও নমুনা দিয়েছেন বলে জানান।

সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা জানান, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং গণফোরামের মোকাব্বির খান আক্রান্ত হওয়ার ফলাফল আসার আগে সংসদে গিয়েছিলেন। এরপর সংসদ সদস্যদের করোনাভাইরাস পরীক্ষা করার বিষয়টি আলোচনায় আসে।

ওই কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, যারা সংসদের বৈঠকে অংশ নেবেন তাদের পরীক্ষা হয়ে গেলে বাকিদেরও পরীক্ষা করানো হতে পারে।

মহামারীকালে বাজেট পাসের জন্য সংসদের অধিবেশন ডেকে তা ১২-১৫ দিন চালানোর সিদ্ধান্ত নিলেও তা আরও সংক্ষিপ্ত করা হচ্ছে। সব মিলিয়ে এবার বাজেট অধিবেশন ৮-৯ কার্যদিবসে সীমাবদ্ধ হতে পারে। এক্ষেত্রে প্রস্তাবিত বাজেটের উপর আলোচনার দিন ও ঘণ্টা কমছে।

করোনাভাইরাস মহামারীর মধ্যে বাজেট অধিবেশন বসেছে স্বল্প সংখ্যক সংসদ সদস্যের উপস্থিতিতে। সাংবাদিক কিংবা অতিথিদেরও ঢোকার সুযোগ নেই। সংক্রমণ এড়াতে নেওয়া হয়েছে বেশ কিছু ব্যবস্থা। সংসদ সদস্যদের বসার ব্যবস্থা হয়েছে দূরত্ব বজায় রেখে। মাস্ক ও গ্লাভস পরে তারা অধিবেশনে যোগ দিয়েছেন। কোরাম ঠিক রেখে প্রতিদিন ৮০-৯০ জন সংসদ সদস্যের উপস্থিতি নিশ্চিত করা হচ্ছে। হুইপরা তালিকা করে তাদের সংসদ সদস্যদের সংসদে আসতে বলছেন। বয়ঃজ্যেষ্ঠ সংসদ সদস্যদের সংসদের বৈঠকে সুযোগ না দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments