Saturday, April 20, 2024
HomeScrollingহচ্ছে না এইচএসসি পরীক্ষা, এসএসসি-জেএসসি গড় করে ফল

হচ্ছে না এইচএসসি পরীক্ষা, এসএসসি-জেএসসি গড় করে ফল

এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা সরাসরি অনুষ্ঠিত হবে না। এসএসসি-জেএসসির গড় করে পরীক্ষার্থীদের মূল্যায়ন করে ডিসেম্বরের মধ্যে ফলাফল দেওয়া হবে।

বুধবার দুপুর সোয়া ১টার দিকে ভার্চুয়াল ব্রিফিংয়ে এ সিদ্ধান্তের কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা সরাসরি অনুষ্ঠিত হবে না। এসএসসি-জিএসসি পরীক্ষার ফল গড় করে পরীক্ষার্থীদের মূল্যায়ন করার সিদ্ধান্ত হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘পরীক্ষার্থী, অভিভাবক ও শিক্ষক এবং পরীক্ষা সংশ্লিষ্ট ব্যবস্থাপক, সাংবাদিক ও সুশীল সমাজসহ বিভিন্ন অংশীজনদের সঙ্গে যে আলাপ-আলোচনা হয়েছে, তার ওপর ভিত্তি করে আমরা ২০২০ সালের এইচএসসি পরীক্ষা সরাসরি গ্রহণ না করে ভিন্নভাবে মূল্যায়ন করার সিদ্ধান্ত নিয়েছি।’

তিনি বলেন, ‘যারা এইচএসসি পরীক্ষার্থী, তারা প্রত্যেকে দুটি করে পাবলিক পরীক্ষা অতিক্রম করে এসেছে- জেএসসি ও এসএসসি। সেই দুটি পরীক্ষার ফলাফলের গড় করে তাদের এইচএসসি পরীক্ষার ফলাফল নির্ধারণ করার সিদ্ধান্ত নিয়েছি।’

করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। আগামী ৩১ অক্টোবর পর্যন্ত তা বাড়ানো হয়েছে।

করোনা পরিস্থিতির কারণে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা বাতিল করতে হয়েছে।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments