Friday, March 29, 2024
HomeScrollingসেনা অভ্যুত্থান, গৃহবন্দিত্বের গুজব উড়িয়ে প্রকাশ্যে চীনের প্রেসিডেন্ট

সেনা অভ্যুত্থান, গৃহবন্দিত্বের গুজব উড়িয়ে প্রকাশ্যে চীনের প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক।।

‘সেনা অভ্যুত্থানের’ পর চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে গৃহবন্দী করা হয়েছে বলে সম্প্রতি একটি খবর ইন্টারনেটে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছিল। এই জল্পনার পালে হাওয়া লাগে চীনে, বিশেষ করে বেইজিংয়ে, হাজারও ফ্লাইট বাতিলের আরেক গুজব সামনে আসায়। তবে সেসব খবরকে গুজব হিসেবে প্রমাণ করে প্রকাশ্যে এসেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

মূলত, উজবেকিস্তান থেকে দেশে ফেরার পর সপ্তাহ দুয়েক লোকচক্ষুর আড়ালে থাকার কারণেই এই গুজব ছড়িয়েছে। মঙ্গলবার শি জিনপিং বেইজিংয়ের একটি প্রদর্শনীতে উপস্থিত হয়ে তার বিরুদ্ধে সেনা অভ্যুত্থান ও তাকে গৃহবন্দি করার গুজব উড়িয়ে দিয়েছেন।

সেপ্টেম্বরের মাঝামাঝি তিনি সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের শীর্ষনেতাদের বার্ষিক সম্মেলনে যোগ দিতে তিনি সমরখনে্‌দ গিয়েছিলেন। সেখান থেকে দেশে ফেরার পর তাকে আর জনসমক্ষে দেখা যায়নি।

এর মধ্যেই বেইজিংয়ের রাস্তায় সামরিক বাহিনীর বড় গাড়িবহরের সূত্রবিহীন ভিডিও এবং বহু ফ্লাইট বাতিলের খবরকে কেন্দ্র করে তার বিরুদ্ধে সেনা অভ্যুত্থান এবং তাকে গৃহবন্দি করে রাখার ভিত্তিহীন গুঞ্জন ডালপালা মেলে।

আল-জাজিরা জানিয়েছে, স্থবির অর্থনীতি, কোভিড-১৯ মহামারী, বিরল জনবিক্ষোভ, পশ্চিমের সঙ্গে টানাপোড়েন পোক্ত হওয়া এবং তাইওয়ান ঘিরে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেও শি জিন পিং আগামী অক্টোবরে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির (সিসিপি) কংগ্রেসে তার তৃতীয় মেয়াদে শীর্ষ নেতৃত্ব পাওয়ার পথ পরিষ্কার করেই রেখেছেন।

দশককাল আগে সিসিপির সাধারণ সম্পাদক হওয়ার পর থেকেই তিনি দলে ভিন্নমত চর্চার জায়গাকে সঙ্কুচিত করে দিয়ে নিজের অবস্থানকে সুসংহত করে আসছেন বলে অভিযোগ আছে। যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন, দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর বিশ্ব ব্যবস্থায় বিকল্প নেতা হয়ে উঠতে বিশ্বমঞ্চে দিন দিন আরও আগ্রাসী অবস্থানও নিচ্ছেন তিনি।

২০১৮ সালে দুই মেয়াদের বেশি প্রেসিডেন্ট থাকা যাবে না, এই বিধান তুলে দিয়ে নিজের ক্ষমতায় থাকার পথ কন্টকমুক্ত করেন তিনি। এর ওপর ভিত্তি করেই অক্টোবরের মাঝামাঝি হতে যাওয়া সিসিপির কংগ্রেস শি-র হাতেই ফের দলের দায়িত্বভার তুলে দিতে যাচ্ছে বলে অনুমান করা হচ্ছে।

রবিবার চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমে সিসিপির কেন্দ্রীয় কমিটির প্রতিনিধি হিসেবে যে দুই হাজার ৩০০ জনের নাম ছাপা হয়েছে, তাতেও শি আছেন। যা নিশ্চিত করছে, ৬৯ বছর বয়সী চীনের প্রেসিডেন্ট এখনও ক্ষমতায়, আছেন বহাল তবিয়তেই।

শি জিন পিংকে আজীবন সম্মাননা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে চীন। আগামী ১৬ অক্টোবর তাকে চীনের সর্বকালের শ্রেষ্ঠ নেতাদের একজন হিসেবে স্বীকৃতি দেবে চীনের জাতীয় সংসদ। এর ফলে শি জিন পিং চাইলে মৃত্যুর আগ পর্যন্ত চীনের প্রেসিডেন্ট পদে থাকতে পারবেন।

 

 

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments