Friday, March 29, 2024
HomeScrollingসুইডেনে বিক্ষোভ

সুইডেনে বিক্ষোভ

অনলাইন ডেস্ক |

পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষে সুইডেনের শহর নরসেপিংয়ে তিনজন আহত হয়েছেন। ইস্টার সানডে’তে বেশ কয়েকটি সুইডিশ শহরে ডানপন্থীদের পবিত্র কোরআন পোড়ানোর পরিকল্পনার জের ধরে সংঘর্ষের সৃষ্টি হয়। তাতে পুলিশের ছোড়া গুলিতে তিনজন আহত হন।

আল-জাজিরা জানিয়েছে, এই ঘটনায় সুইডিশ শহর নরসেপিং ও লিংকসেপিং থেকে ২৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে। নরসেপিং থেকে ৮ জন এবং লিংকসেপিং থেকে গ্রেপ্তার হন ১৮ জন। সোমবার এক বিবৃতিতে এমনটাই জানায় দেশটির পুলিশ।

বিক্ষোভকারীরা পুলিশের দিকে পাথর নিক্ষেপের পাশাপাশি বেশ কয়েকটি গাড়িতে আগুন লাগায়। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ সতর্কতামূলক গুলি ছোড়ে।

নরসেপিংয়ের বিক্ষোভ সম্পর্কে পুলিশ এক বিবৃতিতে জানায়, ‘পুলিশ কয়েকটি সতর্ক গুলি ছোড়ে। তাতে তিনজন আঘাত প্রাপ্ত হয়েছেন বলে মনে করা হচ্ছে এবং তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তবে কেউ মৃত্যু-ঝুঁকিতে নেই।’

পুলিশ আরও জানায়, ‘ওই আহত তিনজনকে অপরাধী সন্দেহে গ্রেপ্তার করা হয়েছে।’ রোববার পর্যন্ত পরিস্থিতি শান্ত রয়েছে বলেও জানানো হয় বিবৃতিতে।

এই সহিংসতার সূত্রপাত গত বৃহস্পতিবার। ডেনমার্কের কট্টর ডানপন্থী রাজনৈতিক দলের নেতা রাসমুস পালুদান এক বিক্ষোভ সমাবেশ আয়োজনের পর সহিংসতা শুরু হয়। ইস্টার সপ্তাহান্তে সুইডেন জুড়ে বেশ কয়েকটি সমাবেশ করার অনুমতি পেয়েছিলেন তিনি। যেখানে তিনি পবিত্র কোরআন পোড়ানোর ঘোষণা দেন।

রাসমুসের এই সমাবেশ প্রতিহত করতে পাল্টা বিক্ষোভ শুরু হয়। তাতে সুইডেনের বেশ কয়েকটি শহরে সহিংসতা ছড়িয়ে পড়ে।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments