Friday, March 29, 2024
HomeScrollingসাগর উত্তাল, বন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত

সাগর উত্তাল, বন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত

অনলাইন ডেস্ক।

ঘূর্ণিঝড় ‘আসানি’র প্রভাবে পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর বেশ উত্তাল রয়েছে। বাতাসের চাপও কিছুটা বেড়েছে। সোমবার সকাল থেকে উপকূলীয় এলাকায় বৃষ্টি হচ্ছে। আগামী ৫ দিন পর্যন্ত বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে পটুয়াখালী আবহাওয়া অফিস।

পায়রাসহ সব বন্দরকে দুই নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস।

পটুয়াখালী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মাসুদ রানা জানান, ঘূর্ণিঝড় ‘ আসানি’র প্রভাবে উপকূলীয় এলাকায় বৃষ্টিপাত হচ্ছে। ভোর পৌনে ৫ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত পটুয়াখালীতে ৯ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

তিনি জানান, ঘূর্ণিঝড় আসানি এবং অগ্রবর্তী অংশের প্রভাবে সোমবার সকাল ৯ টার পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। আগামী পাঁচ দিন পর্যন্ত বজ্রসহ বৃষ্টি অব্যাহত থাকতে পারে ।

তিনি আরও বলেন, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ২১৭ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকার সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত ট্রলার গুলোকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে তাদের গভীর সাগরে যেতে না করা হয়েছে।

পটুয়াখালী জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন জানান, রবিবার দুপুরে আসন্ন ঘূর্ণিঝড় মোকাবেলায় প্রস্তুতিমূলক একটি সভা হয়েছে, ওই সভায় নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন। হুঁশিয়ারি সংকেত তিন কিংবা চার ঘোষণা হলে জেলা প্রশাসনের পক্ষ থেকে কট্রোল রুম খোলা হবে। এছাড়া ঘূর্ণিঝড় মোকাবিলায় সব প্রস্তুতি নেয়া হচ্ছে।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments