Wednesday, April 24, 2024
HomeScrollingসংসদে সমালোচনার যে জবাব দিলেন স্বাস্থ্যমন্ত্রী

সংসদে সমালোচনার যে জবাব দিলেন স্বাস্থ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক।।

স্বাস্থ্য খাতের বেহাল দশা, দুর্নীতি ও অব্যবস্থাপনা নিয়ে জাতীয় সংসদে জাতীয় পার্টি ও বিএনপির সংসদ সদস্যদের কঠোর সমালোচানর জবাব দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, আমি আজ প্রস্তুত হয়ে এসেছি উত্তর দেওয়ার জন্য।

বুধবার সংসদে তিনটি বিলের ওপর পৃথক পৃথক আলোচনায় বিরোধী দলীয় সংসদ সদস্যরা চিকিৎসক, চিকিৎসাসেবা ও বেসরকারি হাসপাতাল নিয়ে স্বাস্থ্যমন্ত্রীর সমালোচনা করেন। এ সময় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন।

তারা প্রশ্ন তোলেন- চিকিৎসকরা কেন রাজনীতি করবে? একইসঙ্গে চিকিৎসার বিল দিতে না পারায় বেসরকারি হাসপাতালে রোগী আটকে রাখার অভিযোগ করেন তারা।

জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, অসুস্থ হলে আমাদের ডাক্তারের কাছে এবং হাসপাতালেই যেতে হবে। সেকারণে তাদের বেশি নিন্দা করলে সেবা পেতে সমস্যা হবে।

চিকিৎসকদের রাজনীতিতে অংশ নেওয়ার বিষয়ে তিনি বলেন, দেশের নাগরিক হিসেবে রাজনীতি করার অধিকার সবার আছে।

সংসদে মেডিকেল কলেজ (গভর্নিং বডিস) (রিপিল) বিল ২০২১, দ্য মেডিকেল ডিগ্রিস (রিপিল) বিল ২০২১ এবং বাংলাদেশ শিশু হসপিটাল অ্যান্ড ইনস্টিটিউট বিল ২০২১ বাছাই কমিটিতে পাঠানো ও বিলের ওপর সংশোধনী প্রস্তাবের ওপর আলোচনার সময় তারা স্বাস্থ্যমন্ত্রীর ব্যর্থতার সমালোচনা করেন।

সংসদে জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ বলেন, বিএনপি করে গিয়েছিল ড্যাব, আওয়ামী লীগ এসে করেছে স্বাচিপ। ডাক্তাররা যদি এই দেশে রাজনীতি করে তাহলে আমরা কী করবো? আমাদের কাজটা কী? ওনারা চলে আসুক রাজনীতি করতে। যারা ভালো শিক্ষার্থী তারা ডাক্তারি পড়ে। কিন্তু, তারা যদি রাজনীতি করে তাহলে আমরা সেবাবঞ্চিত হচ্ছি।

বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ বলেন, বর্তমানে স্বাস্থ্য ব্যবস্থার বেহাল দশা। বাংলাদেশের ৫০ বছর পার হলেও আমরা এখনো পর্যন্ত সরকারি হাসপাতাল এবং বেসরকারি হাসপাতালের মধ্যে কোনো পার্থক্য করতে পারিনি। যারা আজকে সরকারি হাসপাতালে কর্মরত তারাই বেসরকারি হাসপাতালে ব্যবসা করছে।

তিনি বলেন, এতগুলো বেসরকারি মেডিকেল কলেজ প্রতিষ্ঠা হলেও অনেকগুলো মানসম্মত নয়। সারা দেশে স্বাস্থ্য বিভাগের বেহাল দশা চলছে, ডাক্তার নেই, টেকনোলজিস্ট নেই।

দুর্নীতির উদাহরণ দিয়ে তিনি বলেন, হাসপাতালে ৩৮ লাখ টাকা দিয়ে পর্দা কেনা হয়েছে। গত ১০ বছরে হাজার হাজার কোটি টাকার যন্ত্রপাতি নষ্ট হয়েছে, তার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় কোনো ব্যবস্থা নেয়নি।

বিএনপির সংসদ সদস্য রুমিন ফারহানা বলেন, করোনায় সরকারি হাসপাতালে চিকিৎসা না পেয়ে নিরুপায় হয়ে মানুষ বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিতে গিয়ে সর্বস্বান্ত হয়ে গেছে।

তিনি বলেন, করোনার চিকিৎসা করতে গেয়ে ঋণের জালে আটকা পড়েছে বহু মানুষ। করোনাকালে স্বাস্থ্য খাতে সবচেয়ে বেশি দুর্নীতি, অনিয়ম, অব্যবস্থাপনা উন্মোচিত হয়েছে।

জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক সরকারি ডাক্তারদের প্রাইভেট প্র্যাকটিসের সমালোচনা করে বলেন, এটি দীর্ঘদিনের সমস্যা। মন্ত্রীকে বলব, যদি উপকার করতে চান তাহলে ডাক্তারদের প্রাইভেট প্র্যাকটিস বন্ধের চেষ্টা করুন। জনগণের পয়সা দিয়ে তাদের বেতন দেবেন, তারা প্রাইভেট প্র্যাকটিস করবেন এটা আমরা করতে পারি না।

জাতীয় পার্টির পীর ফজলুর রহমান বলেন, তার এলাকা সুনামগঞ্জে একটি হাসপাতালে ৫৯ জন ডাক্তারের বিপরীতে আছেন মাত্র ১৪ জন ডাক্তার। মন্ত্রী যদি একটু তার কাজে সক্রিয় হতেন, তাহলে অনেক সমস্যার সমাধান হতো।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক তার বক্তব্যে বলেন, আমি সমালোচনা পছন্দ করি। কারণ এটা আমাকে শক্তিশালী করে। তবে, এই সমালোচনা অবশ্যই সঠিক তথ্যভিত্তিক হতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আপনারা দোষ ত্রুটি খুঁজে পাবেনই। সমুদ্রের মধ্যে দুই বালতি ময়লা ফেললে সমুদ্র নষ্ট হয়ে যাবে না, পানি নষ্ট হয়ে যাবে না।

মন্ত্রী বলেন, আমি জানি আপনারা আজ সংসদে কী বলতে পারেন। তাই আমি আজ প্রস্তুত হয়ে এসেছি উত্তর দেওয়ার জন্য। আপনাদের বিষয়ে বলতে গেলে আমার সময় শেষ হয়ে যাবে। আজকে সংসদ জমছে ভালো। আপনারা কথা বলবেন আমরাও কথার উত্তর দেব।

বিএনপির এমপিদের উদ্দেশ্য করে তিনি বলেন, আপনাদের সময় দুর্নীতির কারণে মানুষ মারা গেছে, গুলি করে মানুষ হত্যা করা হয়েছে। বাংলাদেশে আমরাতো উন্নয়ন করে পুরস্কার পেয়েছি। আর আপনারা পুরস্কার পেয়েছেন ৫ বার দুর্নীতিতে চ্যাম্পিয়ন হয়ে। আমরা আর কিছু বলতে চাই না।

তিনি বলেন, ডাক্তারদের অ্যাসোসিয়েশন রয়েছে। স্বাচিপ, বিএমএ রয়েছে। রাজনীতিতো সবাই করতে পারে। প্রকৌশলী, আইনজীবীরা রাজনীতি করতে পারে। সেই অনুযায়ী চিকিৎসকরা যদি তাদের অ্যাসোসিয়েশন করে তাতে কোনো দোষ বা অন্যায় দেখি না। তারাতো সেবা দিচ্ছে।

তিনি বলেন, বেসরকারি হাসপাতালগুলোতে করোনার সেবা দিয়েছে। সেখানকার চিকিৎসা ফি নির্ধারণে আমরা বৈঠক করছি। আশা করি তার সমাধান হবে।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments