Friday, March 29, 2024
HomeScrollingমারা গেলেন শীর্ষ পর্যায়ে ফুটবল-ক্রিকেট খেলা একমাত্র স্কটিশ

মারা গেলেন শীর্ষ পর্যায়ে ফুটবল-ক্রিকেট খেলা একমাত্র স্কটিশ

ফুটবলার না হলে হয়তো পুরোদস্তুর ক্রিকেটার হতে পারতেন অ্যান্ডি গোরাম। শীর্ষ পর্যায়ের ক্রিকেটে খেলেছেন চারটি ম্যাচ। বাঁহাতি ব্যাটার ও বাঁহাতি মিডিয়াম পেসার হিসেবে ইংল্যান্ড ও স্কটল্যান্ডের স্থানীয় লিগ পর্যায়ে বেশ নামও কুড়িয়েছিলেন।

তবে রেঞ্জার্স কোচ ওয়াল্টার স্মিথের পরামর্শে ক্রিকেট ক্যারিয়ারের ইতি ঘটিয়ে পুরোপুরি মনোযোগ দেন ফুটবলে। গ্লাভস হাতে হতাশ করেননি গোরাম। ক্লাব ক্যারিয়ার ও জাতীয় দলের জার্সিতে হয়ে ওঠেন গোলপোস্টের অতন্দ্র প্রহরী।

দীর্ঘসময় খেলেছেন রেঞ্জার্সের হয়ে। ক্যারিয়ারে কত কত বল রুখে দিয়েছেন গোরাম! তবে মৃত্যুকে ঠেকিয়ে রাখতে পারলেন না। ক্যানসারে ভুগে অবশেষে ৫৮ বছর বয়সে মৃত্যুর কাছে হার মানলেন।

স্কটল্যান্ডের হয়ে ৪৩ ম্যাচ খেলেছেন গোরাম। একমাত্র স্কটিশ হিসেবে ক্রিকেট ও ফুটবলের শীর্ষ পর্যায়ে খেলেছেন তিনি। অর্জনের খাতাও তার বিশাল। রেঞ্জার্সকে পাঁচবার স্কটিশ প্রিমিয়ার লিগ জেতাতে সহায়তা করেন গোরাম। তিনবার  জিতেছেন স্কটিশ কাপ ও দুটি লিগ কাপ।

ধারে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়েও খেলেছেন গোরাম। রেড ডেভিলদের ২০০০-০১ মৌসুমের প্রিমিয়ার লিগ জয়ের পথে তিনি ছিলেন স্যার অ্যালেক্স ফার্গুসনের শিষ্য।

গ্লাভস জোড়া তুলে রাখার পর কোচিং ক্যারিয়ার শুরু করেন গোরাম। সম্প্রতি তিনি পশ্চিমের স্কটল্যান্ড ফুটবল লিগ ক্লাব কামবাসলাঙ্গ রেঞ্জার্সের গোলরক্ষক কোচ ছিলেন। স্কটল্যান্ডের ১৯৮৬ ও ১৯৯০ বিশ্বকাপ দলের সদস্য ছিলেন গোরাম। ছিলেন ’৯২ ও ’৯৬ ইউরো কাপ দলের সদস্যও।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments