Thursday, April 25, 2024
Homeঅর্থনীতিমাদারীপুরে বিড়ির দাম বাজেটে কমানোর দাবিতে মানববন্ধন

মাদারীপুরে বিড়ির দাম বাজেটে কমানোর দাবিতে মানববন্ধন

মাদারীপুর সংবাদদাতা ।।
মাদারীপুরে বিড়ির দাম কমানোর দাবিতে মানববন্ধন ২০২০-২১ অর্থ বাজেটে বিড়ির উপর থেকে বৈষম্যমূলক ট্যাক্স বৃদ্ধির প্রতিবাদে মাদারীপুরের মানববন্ধন করেছে ভোক্তারা। ‘বাংলাদেশ বিড়ি ভোক্তা ফেডারেশন ‘এর ব্যানারে শনিবার (১৩জুন) সকালে সদর উপজেলার ঢাকা- বরিশাল মূল মহাসড়কের পাশে মস্তফাপুর বাসস্টান্ডের পাশে মানববন্ধন অনুষ্ঠিত হয়। ঘণ্টাব্যাপী চলা মানববন্ধনে নিম্ন আয়ের শতাধিক শ্রমিক অংশ নেন।
মানববন্ধনে বক্তরা জানান, প্রতিবছর জুন-জুলাই মাস আসলে বিড়ি ক্রয় করতে গিয়ে বিক্রেতার সাথে আমাদের প্রতিনিয়ত ঝগড়া হয়। বর্ধিত মূল্যে ধূমপান করতে আতংকে থাকতে হয় বলে অভিযোগ করেন ভোক্তারা। তাদের দাবি ১০ বছর আগে যে বিড়ি ৩-৪ টাকায় পাওয়া যেত সে বিড়ির দাম এখন হবে ২০টাকা। সিগারেটের দাম না বাড়তেও আশঙ্কাজনক হারে বাড়ানো হয় বিড়ির দাম।
এসময় তাদের দাবী, বিড়ি শ্রমিকের মজুরী বৃদ্ধি করতে হবে, বিড়ির উপর ট্যাক্স কমাতে হবে, সিগারেট এর দাম বৃদ্ধি করতে হবে, নকল বিড়ির ব্যবসা বন্ধ করতে হবে,

শরিয়তপুর ও মাদারীপুর বিড়ি ভোক্তা ফেডারেশন,সভাপতি মো. এনায়েত হোসেন ও সেক্রেটারি মো. আজিজুর রহমান জানান, ‘প্রস্তাবিত বাজেটে বিড়ি শিল্পের উপর যে বৈষম্যমূলক আচরন করা হয়েছে তা এ শিল্পীর জন্য হুমকিস্বরুপ।এরফলে বিড়ি ফ্যাক্টরি সংখ্যা কমে যাবে।করোনা পরিস্থিতিতে বেকার হয়ে পড়বে লক্ষ লক্ষ শ্রমিক। যার ফলে শ্রমিকরা করোনায় আক্রান্ত না হয়ে অনাহারে মৃত্যুর দিকে ধাবিত হবে। এছাড়াও নকল বিড়ি বিক্রয় বৃদ্ধি পাবে। সরকার রাজস্ব হারাবে। এই বাজেটে প্রতি প্যাকেটে বিড়িতে ৪ টাকা করে বৃদ্ধি করা হয়েছে। যা শতকরা বৃদ্ধিহার ২৮.৫৭%। অপরদিকে কমদামী সিগারেট প্রতি প্যাকেটে দাম বৃদ্ধি হয়েচে মাত্র ২টাকা। যা শতকরা বৃদ্ধির হার ৫.৪১%। এটি বিড়ি শিল্পের উপর চরম বৈষম্যমূলক আচরন। এসময় আরও উপস্থিত ছিল জিকলু, হাবিব, নুর আলম ভুইয়া, ওসমান, সাজ্জাদ প্রমুখ।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments