Tuesday, April 16, 2024
HomeScrollingমসজিদ তৈরির সময় গ্যাস লাইন ক্ষতিগ্রস্ত হতে পারে: তিতাস ম্যানেজার

মসজিদ তৈরির সময় গ্যাস লাইন ক্ষতিগ্রস্ত হতে পারে: তিতাস ম্যানেজার

নারায়ণগঞ্জে ভয়াবহ বিস্ফোরণের মসজিদটি নির্মাণের সময় গ্যাস লাইন ক্ষতিগ্রস্ত হতে পারে বলে ধারণা করছেন তিতাসের ম্যানেজার। সোমবার মসজিদের মাটির নিচে একটি পাইপে দুটি ছিদ্র পাওয়া গেছে। গ্যাস লাইনের ত্রুটি খুঁজতে মাটি খোঁড়ার পর মসজিদের উত্তর পাশের পাইপে দুটি ছিদ্র পাওয়া যায়।

এ বিষয়ে তিতাসের জেনারেল ম্যানেজার বলেন, আমরা সুনির্দিষ্টভাবে জানতে চাচ্ছি, মসজিদ কমিটি ছিদ্র সারানোর জন্য কাকে বলেছে। আমাকে ওই ব্যক্তির নাম দিন আমরা চরম প্রশাসনিক ব্যবস্থা নেব।

সোমবার সকাল থেকে মসজিদের সম্মুখে, উত্তর ও পূর্ব পাশে চারটি স্থান খুঁড়তে শুরু করে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।

দুপুর ২টায় একপর্যায়ে মসজিদের উত্তর পাশে কর্মরত শ্রমিকরা মাটির তিন স্তরের নিচে ৪ ফুট গভীরে তিন ইঞ্চি ব্যাসের পাইপে দুটি ছিদ্র দেখতে পান।

তবে এ ছিদ্র বিষয়ে এখনো কোনো মন্তব্য করতে রাজি হননি ঘটনাস্থলে উপস্থিত থাকা তিতাসের কর্মকর্তারা। তারা বলছেন, এটি পানির পাইপও হতে পারে। খোঁড়াখুঁড়ি শেষ হোক। তারপর বিস্তারিত বলা যাবে।

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের জেনারেল ম্যানেজার আব্দুল ওয়াহাব তালুকদার সাংবাদিকদের বলেন, ‘শনিবার মসজিদ কমিটির সভাপতির সাক্ষাৎকার দেওয়ার পর আমরা তাকে জিজ্ঞেস করেছিলাম, এ ঘটনার তারা লিখিত কোনো অভিযোগ করেছিলেন কি না। তারা তা করেননি। তিনি নিজে গিয়ে তিতাসকে জানিয়েছিলেন কি না জানতে চাইলে তিনি বলেন, আমি জানাইনি’। সাধারণ সম্পাদকের কাছে শুনেছি, উনি নাকি টেলিফোনে ইনফর্ম করেছেন। এখন সাধারণ সম্পাদক অসুস্থ হয়ে হাসপাতালে। তিনি যদি কোনো নম্বর বা তিতাসের লোকের সন্ধান দেন বা মসজিদ কমিটি কোনো ইনফরমেশন দেন তাহলে আমরা চিহ্নিত করতে সক্ষম হব’।

তিনি আরো বলেন, ‘সরেজমিনে আমরা দেখতে চাই মসজিদের নিচে গ্যাসের লাইন আছে কি না। যদি থেকে থাকে তাহলে মসজিদ তার কতটুকু দূরে। সেখান থেকে গ্যাস বের হয়েছে কি না। মসজিদ তৈরির সময় আমাদের লাইনটাকে ক্ষতিগ্রস্ত করা হয়েছে কি না। এসব খতিয়ে দেখা হচ্ছে।’

তিনি বলেন, ‘আমাদের যে লাইনে গ্যাস আছে সে লাইনের কন্ডিশন কতটুকু ভালো বা খারাপ সেটাও দেখার বিষয় আছে। ওই লাইনটা বেশ পুরোনো লাইন, অন্তত ৩০ বছর পুরোনো। যেখান থেকে গ্যাস বের হচ্ছে সেই লাইনের ব্যতিরেকে অন্য জায়গায় যদি লাইন ভালো থাকে তাহলে আমরা সবাই বুঝতে পারব মসজিদ তৈরির সময় ফাউন্ডেশন করতে গিয়ে আমাদের পাইপ লাইন ড্যামেজ করে মসজিদ তৈরি করেছে। সে ক্ষেত্রে আমাদের জানিয়েছে কি না। আর ড্যামেজটা কীভাবে হয়েছে তা চিহ্নিত করার জন্যই আজ আমরা মাটি কেটে সেটা সরেজমিনে দেখতে চাচ্ছি।’

তিতাসের এই ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, নকশা অনুযায়ী গ্যাস লাইন আছে কি না আমরা তা দেখছি। এখানে আশপাশে যে গ্যাস লাইনগুলো দেওয়া হয়েছে তা ১৫-২০ বছর আগে দেওয়া হয়েছে। মসজিদের উত্তর পাশে আমরা বাড়ি বাড়ি তল্লাশি করব, ফাইলগুলো আমরা দেখব। কানেকশনগুলো কীভাবে হয়েছে তাও দেখব। আমরা স্থানীয়দের সঙ্গে কথা বলে জানতে পেরেছি মসজিদটি ইউনিয়ন পরিষদের জায়গায় এবং সড়কটি সিটি করপোরেশনের জায়গায়। এখানে সীমানায় সমস্যা আছে। আগে আমাদের লাইন হয়েছে পরে মসজিদ। সবাই জানেন, মসজিদের পেছনের অংশ প্রথমে হয়েছে এবং সামনের অংশ পরে। আমরা যে মাটিটা কেটেছি, তার দুইটা লেয়ার বের করেছি এখন আমরা অ্যান্টি লেয়ার পেয়েছি। তারপর আরেকটা অ্যান্টিলেয়ার আমরা পেয়েছি। সে ক্ষেত্রে আমরা পুরাটা খুঁড়ে দেখি তারপর নির্দিষ্ট করতে পারব’।

তিনি বলেন, নকশার ওপরে মসজিদ বা স্থাপনা হলে তার দায়িত্ব তিতাস নেবে। তিতাসের ডিস্ট্রিবিউশন অনেক বেশি। সে ক্ষেত্রে স্থানীয়রা তিতাসকে এ বিষয়ে ইনফর্ম করে। এই ধরনের কোনো ইনফরমেশন আমাদের তিতাস অফিসে নাই।

নারায়ণগঞ্জ শহরের পশ্চিম তল্লা এলাকার বায়তুস সালাত জামে মসজিদে শুক্রবার এশার নামাজের সময় বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের ঘটনায় আহত ৪২ জনের মধ্যে ৩৭ জনকে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে ভর্তি করা হয়। বার্ন ইউনিটে ভর্তি থাকা ব্যক্তিদের মধ্যে এখন পর্যন্ত ২৭ জনের মৃত্যু হয়েছে। বাকিদের অবস্থাও আশঙ্কাজনক। একজনকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয়েছে সোমবার।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments