Thursday, April 25, 2024
HomeScrollingমগবাজারে বিস্ফোরণের ব্যাপ্তি ‘নজিরবিহীন’

মগবাজারে বিস্ফোরণের ব্যাপ্তি ‘নজিরবিহীন’

অনলাইন ডেস্ক |

রাজধানীর মগবাজারে বিস্ফোরণের যে ব্যাপ্তি তাকে নজিরবিহীন বলছেন স্থানীয়রা এবং সাংবাদিকরা। ফায়ার সার্ভিস এবং পুলিশের পক্ষ থেকেও এ বিস্ফোরণের ঘটনায় বিস্ময় প্রকাশ করা হয়।এ ঘটনায় এখন পর্যন্ত ছয়জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। রমনা ফায়ার স্টেশনের স্টেশন অফিসার ফয়সালুর রহমান হতাহতের তথ্য নিশ্চিত করেন।

ডিএমপির রমনা বিভাগের উপ-কমিশনার সাজ্জাদুর রহমান বলেন, এই পর্যন্ত এই ঘটনায় ৩০ জনের মতো আহত হয়েছেন।

রোববার সন্ধ্যা সাড়ে ৭টায় ৭৯ নম্বর আউটার সার্কুলার রোডের পুরোনো একটি তিনতলা ভবন বিস্ফোরণে ধসে পড়ে।। ওই এলাকা বিস্ফোরণে বিকট শব্দে কেঁপে ওঠে।

ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, ওই ভবনের নিচতলায় সিঙ্গারের বিক্রয় কেন্দ্র ও খাবারের দোকান শরমা হাউস ধসে গেছে। সড়কের পাশের ওই ভবনের বিপরীত দিকে আড়ংয়ের ভবনসহ আশপাশের ডজনখানেক ভবনের কাচ চৌচির হয়ে যায়।

সড়কের ওপর থাকা অন্তত সাতটি বাস ক্ষতিগ্রস্ত হয়। সবগুলো বাসের কাচ ভেঙে যায়। বাসের ভেতরে রক্তের দাগ দেখা গেছে। যাত্রীদের মালপত্র ছড়ানো-ছিটানো অবস্থায় পাওয়া যায়।

বিস্ফোরণের পেছনে ট্রান্সফরমার, এসি বিস্ফোরণের ধারণা করা হলেও প্রাথমিকভাবে তার আলামত পাওয়া যায়নি। বড় ধরনের আগুন ধরার ঘটনাও দেখা যায়নি। বেশির ভাগ আহত হয়েছেন মাথায় এবং শরীরের বিভিন্ন স্থানে আঘাত পেয়ে। পোড়া ক্ষত নিয়ে কয়েকজন ঢাকা মেডিকেল কলেজের শেখ হাসিনা বার্ন ইউনিটে ভর্তি হন।

স্থানীয়দের কেউ কেউ বলছেন, কোনো ট্রান্সফরমার বিস্ফোরিত হয়েছে। কেউ কেউ বলছেন, কোনো ভবনের জেনারেটর কিংবা এসি থেকে বিস্ফোরণ ঘটেছে।

বিদ্যুৎ বিতরণকারী সংস্থা ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান বলেন, ‘দুর্ঘটনার সঙ্গে সঙ্গেই আমাদের লোক ঘটনাস্থলে যায়। বৈদ্যুতিক সংযোগজনিত কোনো কারণে এ বিস্ফোরণ ঘটেনি বলে আমরা নিশ্চিত হয়েছি। ওই এলাকার বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখা হয়েছে। মাঝে সতর্কতামূলক কিছুক্ষণের জন্য বিদ্যুৎ বন্ধ করা হয়েছিল’।

সাংবাদিকরা বলছেন, চুড়িহাট্টায় যেমন দেখা গেছে গ্যাস জমে থেকে বিস্ফোরণ ঘটেছে। এখানেও তেমন লক্ষণ দেখা যাচ্ছে। আশপাশের কয়েক মিটার এলাকায় ধ্বংসযজ্ঞ ছড়িয়ে পড়ে। অনেক দূরের বাসও ক্ষতিগ্রস্ত হয়।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, ওই বিস্ফোরণে অন্তত দুটি বাসের ৪৮ যাত্রীকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে পাঠানো হয়েছে। এর মধ্যে বার্ন ইনস্টিটিউটে নেওয়া হয় ১২ জনকে।

প্রত্যক্ষদর্শী পথচারী জান্নাত বলেন, ঘটনাস্থলের অদূরে একটি ভবনে নিচে তিনি দাঁড়িয়ে ছিলেন। এ সময় বিকট তিনি শব্দ শুনতে পান। তিনি যে ভবনের নিচে ছিলেন, সেটির কিছু পলেস্তারা ধসে বৈদ্যুতিক ট্রান্সফরমারের ওপর পড়ে। এরপর ট্রান্সফরমার বিস্ফোরণে আগুন ধরে যায়। সেই আগুন উড়ালসড়কের ওপরে ও নিচে যাত্রীবাহী বাসে ছড়িয়ে পড়ে। এতে হতাহতের ঘটনা ঘটে।

তবে পুলিশ ও ফায়ার সার্ভিস এ বিস্ফোরণের সূত্রপাত বিষয়ে তাৎক্ষণিক মন্তব্য করেনি। পুলিশের বোম ডিজপোজাল ইউনিট এবং সিআইডি বিভিন্ন আলামত সংগ্রহ করে।

উদ্ধার তৎপরতার জন্য মগবাজার-মৌচাক সড়কে যান চলাচল বন্ধ করে দিয়েছে পুলিশ।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments