Saturday, April 20, 2024
HomeScrollingবাংলাদেশিকে ভিসা দেবে রোমানিয়া

বাংলাদেশিকে ভিসা দেবে রোমানিয়া

নিজস্ব প্রতিবেদক

মধ্যপ্রাচ্য ও মালয়েশিয়াসহ বিভিন্ন দেশ থেকে বৈধ কাজের ভিসা নিয়ে বেশ কিছুসংখ্যক বাংলাদেশি রোমানিয়া যাচ্ছেন। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এ তথ্য জানিয়ে বলেছেন, দিল্লিতে থাকা রোমানিয়া দূতাবাস ২০২০ সালে বাংলাদেশিদের জন্য ৫৮০টি ভিসা ইস্যু করে। ২০২১ সালে ইস্যু করে ২ হাজার ৮৬৯টি। চলতি বছরের ১৬ এপ্রিল পর্যন্ত ইস্যু করেছে ১ হাজার ১৮০টি। সব মিলিয়ে গত তিন বছরের ৪ হাজার ৬২৯টি ভিসা ইস্যু করেছে রোমানিয়া। এখন ঢাকায় তাদের কনস্যুলেট ভিসা দিচ্ছে।

২০২১ সালের অক্টোবরে রোমানিয়ার পররাষ্ট্রমন্ত্রী বোগদান অরেস্কুর সঙ্গে হওয়া বৈঠকটি ফলপ্রসূ উল্লেখ করে ড. মোমেন বলেন, বৈঠকের পর বাংলাদেশিদের নেওয়ার কার্যকর উদ্যোগের জন্য আমরা রোমানিয়ান সরকারের প্রতি কৃতজ্ঞ।

কূটনৈতিক সূত্র বলছে, পাঁচ হাজার বাংলাদেশিকে ভিসা দেবে দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ রোমানিয়া। দেশটিতে বাংলাদেশের দূতাবাস না থাকায় ছয় সদস্যের একটি প্রতিনিধিদল ভিসা ইস্যু করার জন্য গত মাসে ঢাকা আসে। রোমানিয়া যেতে আগ্রহীদের ভিসার ফাইল জমা নেওয়ার জন্য কাকরাইলে অবস্থিত ভবনের ছয়তলায় কার্যক্রম পরিচালনা করছে দেশটি। এরই মধ্যে ৩ হাজার ৪০০ ভিসার আবেদন পেয়েছে দেশটি।

গত অক্টোবরে বাংলাদেশ ও রোমানিয়ার পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় আলোচনা হয়। সেই সময় পররাষ্ট্রমন্ত্রী কনস্যুলার সেবার জন্য বাংলাদেশে একটি প্রতিনিধিদল পাঠানোর প্রস্তাব করেন। দেশটি সেই প্রস্তাব গ্রহণ করে এবং এই প্রথম কোনো দেশে প্রতিনিধিদল পাঠিয়ে ভিসা ইস্যু কার্যক্রম পরিচালনা করছে রোমানিয়া।

গত ১৫ মার্চ বাংলাদেশ সফর করেন রোমানিয়ার রাজধানী বুখারেস্টের (থার্ড ডিস্ট্রিক) মেয়র রবার্ট সোরিন নেগোইতা। সে সময় পররাষ্ট্র ও প্রবাসী কল্যাণমন্ত্রীসহ সরকারের দায়িত্বশীল প্রতিনিধিদের সঙ্গে বৈঠকগুলোতে তিনি বলেছেন, রোমানিয়ার শ্রমবাজারের বিভিন্ন সেক্টরে বাংলাদেশের কর্মীদের ব্যাপক চাহিদা রয়েছে এবং রোমানিয়া বাংলাদেশ থেকে কর্মী নিতে আগ্রহী।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments