Wednesday, April 24, 2024
HomeScrollingবর্তমান পরিস্থিতি থেকে বের হতে হবে ঘুম থেকে জেগে উঠতে হবে মুক্তির...

বর্তমান পরিস্থিতি থেকে বের হতে হবে ঘুম থেকে জেগে উঠতে হবে মুক্তির পথ দেখতে হবে: মির্জা ফখরুল

অনলাইন ডেস্ক।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আজকে দুর্নীতি, দুঃশাসন, ফ্যাসিবাদ ও অন্যায়-নির্যাতন জাতিকে গ্রাস করেছে। এই সময়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এত প্রাসঙ্গিক যে তার কথা বারবার মনে পড়ে।

জাতীয় কবির ১২৩তম জন্মবার্ষিকী উপলক্ষে বুধবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক আলোচনা সভায় মির্জা ফখরুল এসব কথা বলেন। আলোচনা সভাটির আয়োজন করে বাংলাদেশ জাতীয়তাবাদী সাংস্কৃতিক ফাউন্ডেশন।

বিএনপির মহাসচিব বলেন, বর্তমান পরিস্থিতি থেকে বের হতে হবে। ঘুম থেকে জেগে উঠতে হবে। মুক্তির পথ দেখতে হবে।

মির্জা ফখরুল বলেন, তরুণদের ঝিমিয়ে থাকলে চলবে না। তাদের জাগিয়ে তুলতে হবে। এখন ঘুমানোর গান নয়, জেগে ওঠার গান গাইতে হবে। পড়তে হবে নজরুল।

বিএনপির মহাসচিব বলেন, বর্তমান সরকারের সময় গাইতে হবে ‘বল বীর, বল উন্নত মম শির’।

গত মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের নেত্রীদের ওপর ছাত্রলীগের হামলার প্রসঙ্গে টেনে মির্জা ফখরুল বলেন, এই সময়ে এসেও ঢাকা বিশ্ববিদ্যালয়ে নারীদের ওপর নির্যাতন দেখতে হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন কবি আবদুল হাই শিকদার। তিনি বলেন, গুম-হত্যার কৌশল আবিষ্কার করা হয়েছে। নৃশংস সড়ক ব্যবস্থাপনার কারণে প্রতিদিন ২০ জনের মতো মানুষ মারা যাচ্ছে।

সভ্যতা-নম্রতার সঙ্গে শাসকদের কোনো সম্পর্ক আছে কি না, সে প্রশ্ন তুলে আবদুল হাই শিকদার বলেন, বর্তমান যুগ ড. মুহাম্মদ ইউনূসের যুগ। অথচ তাকে চুবানি দেওয়ার কথা বলা হয়েছে।

কাজী নজরুল ইসলাম সম্পর্কে আবদুল হাই শিকদার বলেন, সংস্কৃতির প্রতিটি ক্ষেত্রে নজরুলের অবদান আছে। তিনি যখন যা করেছেন, সেখানে সেরা ছিলেন।

অনুষ্ঠানে বক্তব্য দেন জাতীয়তাবাদী সাংস্কৃতিক ফাউন্ডেশন সাধারণ সম্পাদক হুমায়ুন কবির ব্যাপারীসহ অনেকে।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments