Saturday, April 20, 2024
HomeScrollingনিরুপায় ট্রাফিক পুলিশ ,দেড় ঘণ্টার রাস্তায় ৪ ঘণ্টা পার

নিরুপায় ট্রাফিক পুলিশ ,দেড় ঘণ্টার রাস্তায় ৪ ঘণ্টা পার

১৬ মার্চ, ২০২২। গুগল ম্যাপে গেলে রাজধানী ঢাকার সবুজ রাজপথ এতোটাই লালে রঞ্জিত যে, বাস্তবতার সঙ্গে গুগল ম্যাপ যেন মিলছে না। প্রায় দুই বছর পর মঙ্গলবার (১৫ মার্চ) থেকে সশরীরে পুরোদমে দেশের সব স্কুল-কলেজে শুরু হয়েছে ক্লাস। এ কারণে রাজধানীর বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের নিয়ে ছুটে যান অভিভাবকরা। অফিসগামী ও সাধারণ মানুষের পাশাপাশি সকাল থেকেই হাজার হাজার শিক্ষার্থী-শিক্ষকের যাতায়াত শুরু হয়। একদিকে দিনের তাপমাত্রা বাড়তে শুরু করেছে, অন্যদিকে বাড়তি মানুষের চলাচল রাজধানীর সড়কের যানজটে বাড়তি মাত্রা যোগ করেছে। সেই চাপ পড়েছে ফ্লাইওভারেও।

বুধবার (১৬ মার্চ) বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কচ্ছপ গতিতে চলছে যানবাহন। সকাল থেকে রাজধানীর বিভিন্ন সড়কে শুরু হয়েছে তীব্র যানজট।

jagonews24

রাজধানীর উত্তরা, এয়ারপোর্ট, বনানী, মহাখালী, মিরপুর, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, গুলিস্তান ও যাত্রাবাড়ী এলাকায় খোঁজ নিয়ে দেখা গেছে, সব এলাকায়ই অন্যান্য দিনের চেয়ে যানজট তীব্র। যানবাহন নিয়ন্ত্রণে সকাল থেকেই ট্রাফিক পুলিশকে দেখা গেছে হিমশিম খেতে। সড়কে ট্রাফিক পুলিশ অনেকটা নিরুপায় হয়ে দাঁড়িয়ে থাকতেও দেখা যায়।

সকাল সাড়ে ৯টার দিকে রাজধানীর ফার্মগেট থেকে উত্তরার বাসে উঠেছিলেন কামরুল ইসলাম। ফার্মগেট থেকে মহাখালী পার হতে তার সময় লাগে প্রায় এক ঘণ্টা। মহাখালীতে তীব্র যানজটের কারণে বাসের গতি না বাড়ায় বাধ্য হয়ে নেমে পড়েন তিনি। এরপর একটি পাঠাওচালককে ডেকে উত্তরার পথে রওনা হন কামরুল ইসলাম।

jagonews24

সিদ্দিকুর রহমান থাকেন যাত্রাবাড়ী এলাকায়। সেখান থেকে সকাল ৮টায় তিনি বাসে উঠে আড়াই ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় তিনি বিমানবন্দরে আসেন। তিনি জাগো নিউজকে বলেন, এতো জ্যাম হলে কীভাবে ঢাকা শহরে চলবো। এভাবে চলছে থাকলে তো অসুস্থ হয়ে যাবো। আমাদের বয়সীরা যানজট কিছুটা সহ্য করতে পারলেও শিশু ও অসুস্থদের জন্য খুবই দুরহ বিষয়।

খিলক্ষেত এলাকা সকাল ৯টায় বাসে উঠেছেন সৈকত সরকার। এক ঘণ্টা পর তিনি মাত্র বিশ্বরোড ক্রস করেন। তিনি বলেন, স্কুল-কলেজ তো আগেও ছিল কিন্তু আগে এতো যানজট ছিল না। এখন কেন যানজট। ট্রাফিক পুলিশও সড়কে দেখলাম অসহায়ের মতো দাঁড়িয়ে আছে। তারাও কিছুটা নিরুপায়।

স্বাধীন পরিবহনের চালক মেহেদী বলেন, এই গরমে জ্যাম বাড়ল। সবার মাথাই গরম। যাত্রীদের ভোগান্তি, আমাদেরও। কেউ কেউ অসুস্থ হয়ে পড়ছেন। জ্যামে ট্রিপের সংখ্যা কমে, আমাদের ইনকামও কমে যায়।

jagonews24

মোহাম্মদপুরে দায়িত্বরত পুলিশ সদস্য আব্দুল্লাহ আল মামুন বলেন, এই এলাকায় স্কুল-কলেজের সংখ্যা অনেক বেশি। সকালে যে যানজটের সৃষ্টি হয়, এর মূল কারণ এটাই। একেকজন শিক্ষার্থীর জন্য একেকটা প্রাইভেটকার। পাবলিক ট্রান্সপোর্ট থাকলে যানজট কম হতো। এই এলাকায় যানজটের মূল কারণ প্রাইভেটকার। অনেকেই আবার রাস্তায় গাড়ি পার্কিং করে রাখছেন।

ট্রাফিক উত্তরা বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) মো. বদরুল হাসান জাগো নিউজকে বলেন, আজ যানজটে সড়কে ভয়াবহ খারাপ অবস্থা। গাড়ি মন্থর গতিতে চলছে। মহাখালী থেকে শুরু হয়ে বনানী, উত্তরা থেকে যানজট একেবারে গাজীপুর এলাকা পর্যন্ত পৌঁছে গেছে। যানজটে সবারই সমস্যা হচ্ছে। যানজট নিরসনে ট্রাফিক পুলিশ সকাল থেকে টানা কাজ করছে।

মহাখালীতে বাস-মালিক সমিতির নির্বাচনকে কেন্দ্র করে সকাল থেকে মহাখালী রোডে ভয়াবহ যানজটের সৃষ্টি হয়। জানতে চাইলে ট্রাফিক গুলশান বিভাগের মহাখালী জোনের সহকারী কমিশনার (এসি) আশফাক আহমেদ জাগো নিউজকে বলেন, মহাখালীতে বাস-মালিক সমিতির নির্বাচনের কারণে সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। পরে ট্রাফিক পুলিশ ধীরে ধীরে গাড়িগুলো স্বাভাবিক চলতে সহায়তা করায় এখন কিছুটা স্বাভাবিকভাবেই গাড়ি চলছে।

সুত্র- জাগো নিউজ

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments