Tuesday, April 23, 2024
HomeScrolling‘জয়ার গলায় রবীন্দ্রসংগীত

‘জয়ার গলায় রবীন্দ্রসংগীত

অনলাইন ডেস্ক।।

জয়া আহসানকে অনেকদিন পর গানেও পাওয়া যাবে, ‘বিনিসুতোয়’ নিয়ে এমন গুঞ্জন প্রথম থেকেই ছিল। এখন কলকাতার সিনেমাটি মুক্তির পর খোদ সংগীত পরিচালকই অভিনেত্রীর প্রশংসা করলেন।

এক দশক আগে নূরুল আলম আতিকের ‘ডুবসাঁতার’ ছবিতে গান করেছিলেন জয়া। এবার তার কণ্ঠ শুনলো কলকাতার দর্শকেরাও। সুরকার দেবজ্যোতি মিশ্র শোনালেন সেই গান তৈরির পেছনের গল্প।

অতনু ঘোষ পরিচালিত ‘বিনিসুতোয়’ ইতিমধ্যেই দর্শক ও সমালোচকদের কাছে যথেষ্ট প্রশংসিত হয়েছে। জয়ার বিপরীতে আছেন ঋত্বিক চক্রবর্তী।

ছবিতে ‘সুখের মাঝে তোমায় দেখেছি’ রবীন্দ্রসংগীতে কণ্ঠ দিয়েছেন জয়া।

দেবজ্যোতির দাবি, জয়ার গলায় এই রবীন্দ্রসঙ্গীত অন্য মাত্রা পেয়েছে। সুরকারের যুক্তি, বাংলাদেশের এই অভিনেত্রীর কথার একটি বৈশিষ্ট্য রয়েছে। তাই আরও বেশি করে ওর গলায় এই গানটি মানিয়েছে। অন্য কেউ গাইলে সেই কণ্ঠে এই গানটি মানাত না।

আরও বলেন, এই গান রেকর্ড করার আগে নিজের গলা নিয়ে যথেষ্ট ঘষামাজা করেছে জয়া। তাছাড়া পুরোনো সময়ে যখন রবীন্দ্রসংগীত শিল্পীরা বিশেষ গায়কি অনুসরণ না করেই গাইতেন, এই ছবিতে ঠিক সেইভাবেই জয়াকে গাওয়ানোর চেষ্টা করা হয়েছে।

অতনু ঘোষের কাজ নিয়ে বলতে গিয়ে আবেগের সঙ্গে দেবজ্যোতি বলেন, ঋতুপর্ণ ঘোষের পর এতটা জায়গা দিয়ে রবীন্দ্রনাথের গানকে আমার নিজের মতো করে ভাবতে সচরাচর আর কেই বা দিয়েছেন। এটা একটা ট্রিলজি যা ‘ময়ূরাক্ষী’তে শুরু হয়েছিল। অতনু সবসময়ই আমার ভাবনাকে সঠিকভাবে বাস্তবায়িত করেছেন। ‘ময়ূরাক্ষী’ থেকে ‘রবিবার’ হয়ে ‘বিনিসুতোয়’ একটি বৃত্ত সম্পূর্ণ হলো। এই ট্রিলজি ভারতীয় চলচ্চিত্রে এক অনন্য প্রয়াস যা আমার মনে অনেক চিরস্থায়ী টুকরো ছবি এঁকে দিয়ে গেছে।

জয়া ছাড়াও ‘বিনিসুতোয়’ ছবিতে কণ্ঠ দিয়েছেন ইমন চক্রবর্তী ও রূপঙ্কর বাগচী।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments