Friday, March 29, 2024
HomeScrollingজামালপুরে ভাড়া বৃদ্ধি দাবিতে অটোচালকদের অবরোধ, যাত্রীদের দূর্ভোগ

জামালপুরে ভাড়া বৃদ্ধি দাবিতে অটোচালকদের অবরোধ, যাত্রীদের দূর্ভোগ

মাহমুদুল হাসান মুক্তা, জামালপুর

জামালপুর শহরে ব্যাটারিচালিত অটোরিকশার ভাড়া বৃদ্ধির দাবিতে সড়ক অবরোধ রেখে বিক্ষোভ করে অটোচালকরা। পরে তারা শহরের প্রধান সড়কে মিছিল বের করে। দ্রব্যমূল্যের লাগামহীন উর্ধগতির এ বাজারে অটোভাড়া বৃদ্ধি না হওয়ায় পরিবার-পরিজন নিয়ে কষ্টে জীবন কাটাচ্ছেন বলে একাধিক অটোচালকরা জানিয়েছেন।
চালকদের দাবি, বর্তমান বাজারে সবকিছুর দাম বাড়ানো হলেও অটোচালকদের কোন উন্নতি হয়নি। তাদের দাবি লোকাল রুটে ৫ টাকার ভাড়া যেন ১০ টাকা বৃদ্ধি করেন পৌর কর্তৃপক্ষ।

চালকদের আন্দোলন ও সড়ক অবরোধের কারণন দুজন অটোচালককে আটক করেছে পুলিশ।

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে শহরের গেটপাড় এলাকায় এ সড়ক অবরোধ করেন অটোচালকরা। সড়কে অবস্থান নিয়ে তাঁরা বিক্ষোভ করেন। কেউ কেউ অটোরিকশা বের করলে আন্দোলনকারী চালকরা তা থেকে যাত্রীদের নামিয়ে দিয়ে অটোরিকশা ঘুরিয়ে দেন। এতে চরম দুর্ভোগে পড়েন যাত্রীরা।

এ খবর পেয়ে পুলিশ তাঁদের সড়ক থেকে বারবার সরিয়ে দিলেও তাঁরা সড়কে নামছিলেন। পরে সেখান থেকে দুজন আন্দোলনকারীকে আটক করে পুলিশ। পরে আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধানের আশ্বাস দেওয়া হলে সাড়ে ১২টার দিকে অবরোধ তুলে নেন আন্দোলনকারীরা।

অটোচালকরা বলেন, একটি অটোরিকশা চার্জ দিতে ১৫০ টাকা খরচ হয়। এছাড়া অটোমালিককে সারাদিনে জমা খরচ দিতে হয় ৪’শ থেকে সাড়ে ৫শ টাকা। সবমিলিয়ে প্রতিটি অটোরিকশার পেছনে প্রতিদিন ৬’শ টাকা খরচ হয়। খরচ বাদ দিয়ে যা থাকে তা দিয়েই চালাতে হয় সংসার।

তাঁরা আরও বলেন, জামালপুর শহরে অটোরিকশার সংখ্যা ব্যাপক হারে বেড়ে যাওয়ায় সারাদিনে ৮’শ থেকে ১ হাজার টাকার বেশি রোজগার করা যায়না। খরচ বাদ দিয়ে এই টাকায় আমাদের সংসার চালানো অসম্ভব হয়ে পড়েছে।

এ বিষয়ে মুঠোফোনে জানতে চাইলে পৌরসভার মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন বলেন, কোনো সড়ক অবরোধ হয়নি। তবে যারা পৌরসভার বৈধ লাইসেন্সধারী চালক তাঁরা আমার কাছে ভাড়া বৃদ্ধির দাবি নিয়ে এসেছিলেন। আমি নাগরিক সমাজের লোকজনদের নিয়ে এক যৌথসভার মাধ্যমে তাঁদের এ দাবির বিষয়ে আলোচনা করব।

LN24BD

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments