Saturday, April 20, 2024
Homeলাইফস্টাইলচুল পড়া বন্ধ করবে রসুন

চুল পড়া বন্ধ করবে রসুন

অনলাইন ডেস্ক |

চুল পড়ার সমস্যায় নাজেহাল হলে ব্যবহার করতে পারেন রসুন। রসুনে আছে জিঙ্ক, ক্যালসিয়াম ও সালফার। যা মাথার ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে। রসুনে থাকা সেলেনিয়াম চুলের গোড়ায় রক্তপ্রবাহ বাড়িয়ে দেয়। ফলে চুল পড়ার মাত্রা কমে যায়। সেইসঙ্গে দূর হয় খুশকি, গজায় নতুন চুল। এতে চুলের ঘনত্ব বাড়ে, চুল হয় উজ্জ্বল। তবে রসুন শুধু ব্যবহার করলেই হবে না, কীভাবে ব্যবহার করলে উপকার পাবেন তাও জানতে হবে।

রসুনের পেস্ট

প্রথমে আট-দশ কোয়া রসুন নিয়ে ভালোভাবে পেস্ট তৈরি করতে হবে। এবার সেই পেস্ট মাথার ত্বকে লাগিয়ে অপেক্ষা করতে হবে অন্তত দশ মিনিট। পানি যেন খুব বেশি গরম না হয় সেদিকে খেয়াল রাখবেন। কারণ গরম পানি চুলের ক্ষতি করতে পারে। এরপর হালকা গরম পানিতে চুল ভালোভাবে ধুয়ে নিতে হবে। সপ্তাহে তিনবার এভাবে ব্যবহার করলে চুল পড়া বন্ধ হবে দ্রুত।

রসুন ও গোলাপজল

রসুনের পেস্ট তৈরি করে তার রসটুকু বের করে নিন। এবার প্রথমে চুলে গোলাপজল মেখে অন্তত আধা ঘণ্টা অপেক্ষা করুন। এরপর তাতে রসুনের রস চুলে ও স্ক্যাল্পে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। অপেক্ষা করুন আরও আধাঘণ্টা। এরপর বড় দাঁতের চিরুনি দিয়ে চুল ভালোভাবে আঁচড়ে নিন। এবার হালকা গরম পানিতে ভালোভাবে ধুয়ে নিন। এর কিছুক্ষণ পর মানানসই কন্ডিশনার দিয়ে ঠান্ডা পানিতে আরেকবার ধুয়ে নিন। এভাবে সপ্তাহে অন্তত দুইবার ব্যবহার করুন। এতে চুল পড়া বন্ধ হওয়ার পাশাপাশি চুলের ঘনত্বও বাড়বে।

রসুন ও আদা

এককোয়া রসুন ও দুই ইঞ্চি মাপের আদা ভালোভাবে ব্লেন্ড করে নিন। এবার একটি বাটিতে আধা কাপ রেড়ির তেল নিয়ে দুই মিনিটের মতো গরম করুন। এরপর তাতে আদা-রসুনের পেস্ট মিশিয়ে আবার গরম করুন, যতক্ষণ না মিশ্রণটি খয়েরি রং ধারণ করছে। এরপর চুলার আঁচ বন্ধ করে মিশ্রণটি ছেঁকে তেলটুকু বের করে নিন। এই তেল একটি শিশিতে সংরক্ষণ করুন। উপকারী এই তেল নিয়মিত স্ক্যাল্পে মালিশ করলে উপকার পাবেন। তেল ব্যবহারের আধা ঘণ্টা পর ভালোভাবে ধুয়ে নেবেন।

রসুন ও মধু

রসুনের আটটি কোয়া নিন। এবার সেগুলো পিষে রস বের করে নিন। সেই রসের সঙ্গে এক চা চামচ মধু নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি স্ক্যাল্প ও চুলে লাগিয়ে অপেক্ষা করুন অন্তত বিশ মিনিট। এরপর শ্যাম্পু দিয়ে ভালোভাবে চুল ধুয়ে নিন। চুল ধোয়া শেষে অবশ্যই কন্ডিশনার ব্যবহার করবেন। সপ্তাহে তিনদিন এভাবে ব্যবহার করবেন। এটি নিয়মিত ব্যবহার করলে চুলের গোড়া অনেকটাই শক্ত হবে। চুল পড়া কমবে এবং চুল থাকবে ঝলমলে।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments