Friday, March 29, 2024
HomeScrollingকাউন্সিলরের বাধায় ঢাকায় করোনা হাসপাতাল নির্মাণ বন্ধ

কাউন্সিলরের বাধায় ঢাকায় করোনা হাসপাতাল নির্মাণ বন্ধ

করোনাভাইরাসের মহামারীর মধ্যে আক্রান্তদের চিকিৎসার জন্য আকিজ গ্রুপ তেজগাঁও শিল্পাঞ্চলে অস্থায়ী ভিত্তিতে দ্রুত একটি হাসপাতাল নির্মাণ কাজ শুরু পর পরই ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সফিউল্লাহ শফি ও তার লোকজনের বাধায় বন্ধ হয়েছে। শনিবার (২৮ মার্চ) দুপুরে তেজগাঁওয়ের শান্তা টাওয়ারের পাশে আকিজের জমিতে নির্মাণাধীন ওই প্রকল্পে হামলায় নিরাপত্তাকর্মী ও নির্মাণ শ্রমিকসহ তিনজন আহত হয়েছেন বলে পুলিশ জানিয়েছে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুর ১টার দিকে কাউন্সিলর সফিউল্লাহ শফি ও শ’দুয়েক লোক আকিজের ওই স্থাপনায় গিয়ে নিরাপত্তাকর্মী ও নির্মাণ শ্রমিকদের ওপর হামলা করে এবং বলাকা মোড়ে বিক্ষোভ দেখায়। প্রায় দেড় ঘণ্টা পর পুলিশ এসে ‘হাসপাতাল হবে না এবং নির্মাণ কাজ বন্ধ থাকবে’ এমন আশ্বাস দিলে তারা চলে যায়।

আকিজ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক শেখ বশির উদ্দিন জানিয়েছিলেন, আগামী ৭/৮ দিনের মধ্যে তিনশ শয্যার ওই হাসপাতাল প্রস্তুত করতে তাদের ইঞ্জিনিয়ার ও আর্কিটেক্টরা কাজ শুরু করেছেন। হাসপাতালে আইসিইউসহ করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসার প্রয়োজনীয় ব্যবস্থা থাকবে। চিকিৎসা দেওয়া হবে বিনামূল্যে।

বিক্ষোভ-হামলার পর প্রকল্পের কাজ বন্ধ থাকবে কি না জানতে চাইলে আকিজ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক বলেন, ‘আমরা এখনও কোনো ধরনের সিদ্ধান্ত নিইনি। তেমন কিছু হলে আপনাদের জানানো হবে।’

কাউন্সিলর শফিউল্লাহ শফি বলেন, ‘আমি করোনা সচেতনতা করতে আজ লিফলেট নিয়ে বের হয়েছিলাম। পরে ওই মহল্লায় গেলে সবাই আমাকে জানায়- এখানে করোনা না কিসের যেন হাসপাতাল হচ্ছে। যাতে আমরাও আক্রান্ত হবো। এটা শোনার পর আমি হাসপাতালের সামনে গিয়ে দেখি কয়েক’শ লোক সেখানে উপস্থিতি। এসময় আমি সবাইকে শান্ত করি। পরে জানতে পারি করোনা রোগীদের চিকিৎসার জন্য হাসপাতাল করছে একটি কোম্পানি। তবে তারা আমাকে পূর্ব থেকে জানাইনি।’

শফিউল্লাহ শফি বলেন, ‘ঘটনাস্থলে থাকা অবস্থায় আমি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালকে ফোন করেছি। তিনিও এই বিষয়ে কিছু জানেন না। তবে- তিনি (স্বরাষ্ট্রমন্ত্রী) বলেছেন, আমি যেন সবাইকে ওখান থেকে সরিয়ে দিই।’

এরপর পরিবেশ শান্ত করে বাসায় চলে আসেন বলে দাবি করেন স্থানীয় এই কাউন্সিলর। বলেন, ‘আমি মনে করি, এটা যেহেতু মহল্লা। তাই এখানে করোনারভাইরাসে আক্রান্তদের হাসপাতাল হওয়া ঠিক হবে না। আমি এটার পক্ষে না।’

তেজগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলী হোসেন জানান, পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক আছে।

ওসি আরও বলেন, এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলা হয়েছে, যেহেতু ঘটনাস্থল তার সংসদীয় আসন এলাকায় পড়ে। এ বিষয়ে তিনি সিদ্ধান্ত নেবেন।

চলতি বছরের শুরুতে চীনের উহান শহরে প্রথম ধরা পড়া অতি ছোঁয়াছে নভেল করোনাভাইরাস ইতোমধ্যেই বিশ্বের বড় বড় শহরগুলোকে মৃত্যুপুরীতে পরিণত করেছে। প্রতিদিনই আক্রান্ত হচ্ছেন হাজার হাজার মানুষ। উহান শহরেই দ্রুত চিকিৎসা ব্যবস্থা সম্প্রসারণের অংশ হিসাবে মাত্র ছয় দিনে এক হাজার শয্যা বিশিষ্ট হাসপাতাল নির্মাণ করে বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছিল চীন। সেই ধারণা থেকেই ঢাকায় দ্রুত একটি হাসপাতাল তৈরির পরিকল্পনার কথা বলেছিল আকিজ গ্রুপ। করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য সাত দিনের মধ্যে হাসপাতাল নির্মাণের ঘোষণা দিয়ে সেই অনুযায়ী তারা কাজও শুরু করে। তেজগাঁওয়ের শিল্প এলাকার ১৮৪ নম্বর প্লটে প্রায় দুই বিঘা জমিতে ৩০১ শয্যার হাসপাতাল তৈরির কাজও শুরু হয়।

এই হাসপাতাল নির্মাণের অন্যতম উদ্যোক্তা গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। তাকে একাধিক বার ফোন করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

আকিজ গ্রুপ জানিয়েছিল দুই সপ্তাহের মধ্যে হাসপাতালটিতে রোগীদের চিকিৎসা শুরু করা যাবে। এটি তৈরি হচ্ছে তেঁজগাও-গুলশান লিংক রোডের শান্তা টাওয়ারের পেছনে। আকিজ সেখানে বিনামূল্যে রোগীদের চিকিৎসা দেবে।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments