Tuesday, April 23, 2024
HomeScrollingএমসি কলেজে ধর্ষণ: দায় নির্ধারণ তদন্তে কমিটি করে দিয়েছে হাইকোর্ট

এমসি কলেজে ধর্ষণ: দায় নির্ধারণ তদন্তে কমিটি করে দিয়েছে হাইকোর্ট

সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে আটকে গৃহবধূকে ধর্ষণের ঘটনার দায় নিরূপণে তদন্তের নির্দেশ দিয়েছে উচ্চ আদালত। এ লক্ষ্যে তিন সদস্যের কমিটিও গঠন করে দিয়েছে হাইকোর্ট।

সিলেটের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক, মুখ্য মহানগর হাকিম ও সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসককে (সাধারণ) কমিটিতে রাখা হয়েছে।

আদেশের দিন (মঙ্গলবার) হতে আগামী ১৫ দিনের মধ্যে ঘটনার তদন্ত করে হাইকোর্টের রেজিস্ট্রার বরাবর প্রতিবেদন দিতে বলা হয়েছে।

ধর্ষণের ওই ঘটনায় গণমাধ্যমে আসা প্রতিবেদন হাইকোর্টের নজরে এনে এ নিয়ে প্রয়োজনীয় আদেশের আরজি জানানোর পর বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহিউদ্দিন শামীমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ থেকে মঙ্গলবার স্বতঃপ্রণোদিত রুলসহ এ আদেশ আসে।

বিষয়টি হাইকোর্টের নজরে আনেন আইনজীবী মো. মিসবাহ উদ্দিন। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।

অ্যাডভোকেট মিসবাহ জানান, নির্যাতনের শিকার তরুণীকে রক্ষায় এবং অছাত্রদের কলেজ হোস্টেলে অবস্থান নিয়ে কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থতায় কলেজ অধ্যক্ষ ও হোস্টেল সুপারের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না- রুলে তা জানতে চাওয়া হয়েছে।

শিক্ষা সচিব, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, এমসি কলেজের অধ্যক্ষ, হোস্টেল সুপারসহ বিবাদীদের দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। আগামী ১৮ অক্টোবর পরবর্তী শুনানি ও আদেশের জন্য দিন ধার্য করেছে হাইকোর্ট।

গত ২৫ সেপ্টেম্বর সিলেটের দক্ষিণ সুরমার এক নবদম্পতি এমসি কলেজে বেড়াতে যান। বিকেলে এমসি কলেজের ছাত্রলীগ নামধারী কয়েকজন নেতাকর্মী স্বামী-স্ত্রীকে ধরে ছাত্রাবাসে নিয়ে প্রথমে মারধর করে। পরে স্বামীকে আটকে রেখে স্ত্রীকে দলবদ্ধ হয়ে ধর্ষণ করে।

এ ঘটনায় শনিবার ছয়জনের নাম উল্লেখ ও অজ্ঞাত আরও কয়েকজনকে আসামি করে নগরের শাহপরান থানায় মামলা করেন নির্যাতিতার স্বামী।

ঘটনার পর অভিযানে ছাত্রলীগ কর্মী সাইফুর রহমানের কক্ষ থেকে অস্ত্র উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় আরেকটি মামলা দায়ের করেন শাহপরান (র.) থানা পুলিশের একজন উপপরিদর্শক (এসআই)। ইতোমধ্যে সাইফুরসহ কয়েকজন আসামিকে গ্রেপ্তার করেছে পুলিশ।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments