Friday, April 26, 2024
HomeScrollingএবার সিডনির স্টেট থিয়েটারে কামারের ‘অন্যদিন...’

এবার সিডনির স্টেট থিয়েটারে কামারের ‘অন্যদিন…’

অনলাইন ডেস্ক।

এবার হেরিটেজ-লিস্টেড থিয়েটার সিডনির স্টেট থিয়েটারে দেখা যাবে কামার আহমাদ সাইমনের ‘অন্যদিন…’। আগামী ১৪ জুন সিডনি ফিল্ম ফেস্টিভ্যালের অফিশিয়াল সিলেকশানে দেখানো হবে সিনেমাটি।

বুধবার সকালে সিডনি ফিল্ম ফেস্টিভ্যাল আয়োজিত এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এ বছরের প্রোগ্রাম ঘোষণা করেন ফেস্টিভ্যাল পরিচালক ন্যাশেন মুডলি। উৎসবে ৬৪টিরও বেশি দেশ থেকে মোট দুই শতাধিক ছবি নির্বাচিত হয়েছে, যার মধ্যে অন্যতম কামারের ‘অন্যদিন…’।

এশিয়ার ফেস্টিভ্যালগুলার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ এবং অস্ট্রেলিয়ার বড় চলচ্চিত্র উৎসবগুলোর একটি হলো সিডনি ফিল্ম ফেস্টিভ্যাল। মহামারির জন্য গত দুই বছর বন্ধ থাকার পর ৮ জুন থেকে ১৯ জুন পর্যন্ত পুরোনো চেহারায় ফিরছে সিডনি ফিল্ম ফেস্টিভ্যাল। আয়োজকদের আমন্ত্রণে প্রযোজক সারা আফরিনসহ উৎসবে যোগ দেওয়ার কথা আছে ‘অন্যদিন…’ পরিচালক কামার আহমাদ সাইমনের।

সিডনির স্টেট থিয়েটারে ১৪ই জুন দুপুর তিনিটায় প্রথম দেখানো হবে ‘অন্যদিন…’। এরপর আবার ১৮ তারিখ দুপুর একটায় ইভেন্ট সিনেমাসে দেখানো হবে ছবিটি।

কামার তার প্রতিক্রিয়ায় জানিয়েছেন, ‘শুনতে কি পাও’ যারা দেখেছেন তারা জানেন এইটা ফিকশন আর নন-ফিকশন ঘরানার ছবি, সেই অর্থে ‘অন্যদিন…’ একটা পুরাপুরি হাইব্রিড ছবি। ভ্যারাইটির মার্তা বালাগার প্রশ্নের জবাবে বলেছিলাম এইটা ১০০% ফিকশন এবং ১০০% নন-ফিকশন।

বাংলাদেশ ফ্রান্স এবং নরওয়ের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে ‘অন্যদিন…’। গত নভেম্বরে আমস্টারডামের তুসিনস্কি থিয়েটারে বিশ্ব অভিষেক হয় সিনেমাটির। বিশ্বের লিড ফেস্টিভ্যালগুলোর অন্যতম আমস্টারডামের ইডফার আন্তর্জাতিক প্রতিযোগিতায় প্রথমবারের মতো বাংলাদেশের কোনো ছবি হিসেবে আমন্ত্রিত হয়েছিল কামারের ‘অন্যদিন..’।

ইডফার ওয়েবসাইটে সিনেমাটিকে ‘ক্যালাইডোস্কোপিক ও ফিলোসফিক্যাল’ বলে বর্ণনা করা হয়েছিল।

গত মার্চে নিউইয়র্কের মিউজিয়াম অফ মুভিং ইমেজ বা মমির ফার্স্ট লুক ফেস্টিভ্যালেও প্রথমবারের মতো বাংলাদেশের ছবি হিসাবে আমন্ত্রিত হয় ‘অন্যদিন…’। দুনিয়াব্যাপী এই সময়ের আলোচিত মাত্র ১৮টা ফিচারের মধ্যে নির্বাচিত হয়ে মমির রেডস্টোন থিয়েটারে প্রদর্শিত হয় সিনেমাটি।

মমির ওয়েবসাইটে ‘অন্যদিন…’ এর সেগমেন্টকে বর্ণনা করা হয়েছিল ‘আর্টিস্টিক মাস্টারপিস’হিসেবে।

স্ক্রিন ডেইলি ছবিটির রিভিউতে লিখেছে ‘সিডাকটিভ’ আর ভ্যারাইটি লিখেছে ‘কৌতুকপূর্ণ কিন্তু বিবেক নাড়া দেওয়া ছবি’।

২০১৭ সালে কান চলচ্চিত্র উৎসবের সিনফন্দেশিওনে এক্সক্লুসিভ আমন্ত্রণ পেয়েছিল ‘অন্যদিন…’। লোকার্নোতে ওপেন ডোর্সে শ্রেষ্ঠ পুরস্কার এবং আর্তে ইন্টারন্যাশনাল প্রাইজ পেয়েছিল, এর জন্য প্রথমবারের মতো বাংলাদেশের কোন নির্মাতা হিসেবে কামারকে পিয়াতজা গ্রান্দায় সম্মাননা দেওয়া হয়েছিল।

খুব শিগগিরই ‘অন্যদিন…’ সেন্সরে জমা পরিকল্পনা আছে বলে জানিয়েছেন প্রযোজক সারা আফরিন।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments