Thursday, April 25, 2024
HomeScrollingআর কোনো অটোপাস নয় : শিক্ষামন্ত্রী

আর কোনো অটোপাস নয় : শিক্ষামন্ত্রী

২০২১ সালের এসএসসি পরীক্ষা না নিয়ে অটোপাসের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের উদ্দেশে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এ বছর সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি এবং এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। অটোপাস দেওয়ার কোনো সুযোগ নেই।

সোমবার (২৫ জানুয়ারি) রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম)-এ সদ্য স্থাপিত ‘বঙ্গবন্ধু ম্যুরাল’ উন্মোচন এবং ১৫৯তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। মন্ত্রী তার সরকারি বাসভবন থেকে অনলাইনে যুক্ত ছিলেন।

মন্ত্রী বলেন, এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের জন্য তিন থেকে চার মাসে প্রস্তুতি নেওয়া যাবে এমন একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে। যার ভিত্তিতে এসএসসি এবং এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তার আগে শিক্ষার্থীরা তিন-চারমাস পরীক্ষার প্রস্তুতি নেওয়ার সুযোগ পাবেন।

সম্প্রতি ফেসবুক গ্রুপের মাধ্যমে একদল শিক্ষার্থী ২০২১ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা না নিয়ে অটোপাসের দাবি করেছে। তারা জাতীয় প্রেসক্লাব, রাজধানীর কুড়িলসহ দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন করছেন।

শিক্ষার্থীদের দাবি, করোনার কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীরা। কারণ ২০২০ সাল পুরোটাই গেছে করোনার মধ্যে। এ সময়ের তারা কোনো ক্লাস, প্র্যাকটিক্যালে অংশ নিতে পারেনি। অনলাইনে যে ক্লাস হয়েছে তাতেও সবাই অংশগ্রহণ করতে পারেনি। এ কারণে পরীক্ষা নিলে বেশিরভাগ শিক্ষার্থীরা কাঙ্ক্ষিত ফলাফল থেকে বঞ্চিত হবে।

শিক্ষার্থীরা আরও বলেছিলো, ২০২০ সালের এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাস দেওয়া হয়েছে। অথচ এ ব্যাচটি পুরো দুই বছর ক্লাস, টেস্ট পরীক্ষাসহ সব ধরনের প্রস্তুতি ছিল। কিন্তু আমরা পুরো এক বছর ক্লাসের বাইরে ছিলাম। তারপরও পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করতে চায় শিক্ষা মন্ত্রণালয়। এটা আমাদের প্রতি অবিচার করা হবে।

শিক্ষামন্ত্রী বলেন, কোনো রকম স্বাস্থ্যবিধি না মেনে তারা যেভাবে আন্দোলন করছে এক্ষেত্রে তারা করোনায় আক্রান্ত হতে পারে। তিনি আন্দোলনরত শিক্ষার্থীদের উদ্দেশ্য বলেন, তোমাদের সব রকমের স্বাস্থ্যবিধি মেনে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করে পরীক্ষার ব্যবস্থা করা হবে । তাই এ বিষয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, ২০২০ সালে এইচএসসি পরীক্ষার্থীরা পরীক্ষা দেওয়ার জন্য সব প্রস্তুতি সম্পন্ন করেছিল। কিন্তু সে সময় সংক্রমণের হার বেশি থাকায় সরকার তাদের নিরাপত্তার কথা চিন্তা করে অটোপাসের চিন্তা করে। কিন্তু ২০২১ সালে যারা পরীক্ষার্থী তাদের ক্ষেত্রে বিষয়টি ভিন্ন। তারা তেমন প্রস্তুতি নিতে পারেনি। সুতরাং তাদের অটো পাস দেওয়া সম্ভব নয়। এদিকে, সংক্রমণের হারও আস্তে আস্তে কমে যাচ্ছে।

শিক্ষামন্ত্রী বলেন, নায়েম-এ বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন করা হয়েছে যা অত্যন্ত প্রশংসনীয় উদ্যোগ। একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠা করার জন্য যে ত্যাগ-তিতিক্ষা ও সংগ্রাম প্রয়োজন, বঙ্গবন্ধু তার সবকিছুই করেছেন। দেশের সকল শিক্ষককে বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করতে হবে।

নায়েমের মহাপরিচালক প্রফেসর আহম্মেদ সাজ্জাদ রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments