Thursday, April 25, 2024
HomeScrollingআম দিয়ে কেক তৈরির রেসিপি

আম দিয়ে কেক তৈরির রেসিপি

লাইভ নিউজ ডেস্ক।।

চলছে আমের মৌসুম। পাকা আমের মধুর গন্ধে চারদিক ম ম করছে। আম দিয়ে তৈরি করা যায় সুস্বাদু অনেক খাবার। তার মধ্যে আমের কেক অন্যতম। এটি তৈরি করাও বেশ সহজ। আবার স্বাদেও অনন্য। বাড়িতে খুব সহজেই তৈরি করতে পারেন সুস্বাদু আমের কেক। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি

তৈরি করতে যা লাগবে

ময়দা- ১ কাপ

আম- ১টি

কন্ডেন্স মিল্ক- ১/২ কাপ

চিনি- ১/২ কাপ

দুধ- ৩ থেকে ৪ টেবিল চামচ

মাখন- ১/৩ কাপ

কাজুবাদাম- ২ টেবিল চামচ

কিশমিশ- ২ টেবিল চামচ

বেকিং পাউডার- ১ চা চামচ

বেকিং সোডা- ১/৪ চা চামচ।

যেভাবে তৈরি করবেন

ময়দার সঙ্গে বেকিং সোডা এবং বেকিং পাউডার ভালোভাবে মিশিয়ে আলাদা করে রাখুন। এবার মাখন, আমের পাল্প এবং কন্ডেন্স মিল্ক মেশান। এরপর তাতে চিনির গুঁড়া মেশান এবং সব উপকরণ একসঙ্গে বিটার দিয়ে ভালোভাবে বিট করুণ।

ওভেনে ১৮০ ডিগ্রীতে প্রি-হিট করে নিতে হবে। কেকের পাত্রে ঘি অথবা মাখন ছিটিয়ে নিতে হবে। এখন একটি মাখনের কাগজ অথবা প্লেইন পেপার নিতে হবে। কিছু মাখনও কাগজে লাগাতে হবে। এবার শুকনো উপকরণ যেমন ময়দা, বেকিং পাউডার এসব মাখন, আমের মিশ্রণের মধ্যে ঢেলে দিতে হবে। এর সঙ্গে কাজুবাদাম, কিশমিশ এবং দুধ ও যোগ করতে হবে। এভাবে সব উপকরণ একসাথে ভালোভাবে মেশাতে হবে।

এবার মিশ্রণটি কেকের পাত্রে ঢেলে ভালোভাবে ট্যাপ করে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে ২৫ মিনিট সেট ওভেনে দিন। ২৫ মিনিট পর দেখুন। কেকটি যতক্ষণ পর্যন্ত বাদামি রং না হয় ততক্ষণ পর্যন্ত বের করবেন না। এরপর নামিয়ে পরিবেশন করুন সুস্বাদু আমের কেক।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments