1. sarifhafiz48@gmail.com : livenewsdesk desk : livenewsdesk desk
  2. mehedihasan.mhs078@gmail.com : Arif Molla : Arif Molla
  3. jmitsolutionbd@gmail.com : jmmasud :
  4. livenewsbd24@gmail.com : Mehedi Hasan : Mehedi Hasan
৮৩ বছর পর সর্বোচ্চ বিক্রির তালিকায় হারিয়ে যাওয়া উপন্যাস - Livenews24
শুক্রবার, ২০ মে ২০২২, ০৪:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :
দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, সংকট নিয়ে ৩ দিনের মধ্যে প্রতিবেদন সফলভাবে পদ্মাসেতু নির্মাণ কাজ শেষ হওয়ায় মির্জা ফখরুলসহ বিএনপি নেতাদের গাত্রদাহের কারণ হয়ে দাঁড়িয়েছেে: কাদের ভালো চিকিৎসা দিতে গেলে গবেষণা দরকার: স্বাস্থ্যমন্ত্রী ১৭ বছরে পদ্মা সেতুর নির্মাণ ব্যয় উঠে আসবে: মন্ত্রিপরিষদ সচিব সব সময় আ. লীগ মানুষের ওপর দোষ চাপায়: ফখরুল জামালপুরে সিআইজি মৎস্যচাষীদের মাঝে উপকরণ বিতরণ আবদুল গাফফার চৌধুরীর জীবন আবদুল গাফফার চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক গাফফার চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বিশিষ্ট সাংবাদিক আবদুল গাফফার চৌধুরী আর নেই আজকে নির্বাচনের যতটুকু উন্নতি আমরা করেছি সেগুলো আমাদেরই সিদ্ধান্ত, আমাদেরই চিন্তা: প্রধানমন্ত্রী করোনা: একদিনে শনাক্ত ২২ ‘বর্তমান বিভীষিকাময় অর্থনৈতিক নৈরাজ্য ও অস্থিতিশীলতার জন্য বর্তমান জবাবদিহিহীন এই অবৈধ সরকারই দায়ী:মির্জা ফখরুল স্বাস্থ্য সেবায় দেশ হাজার গুণ এগিয়ে গেছে: স্বাস্থ্যমন্ত্রী দেশে সাত লাখ টন রাইস ব্র্যান তেল উৎপাদন সম্ভব: বাণিজ্যমন্ত্রী

৮৩ বছর পর সর্বোচ্চ বিক্রির তালিকায় হারিয়ে যাওয়া উপন্যাস

  • প্রকাশিত : মঙ্গলবার, ১৮ মে, ২০২১
  • ২০১ শেয়ার এবং সংবাদটি পড়েছেন।

৮৩ বছর পর যুক্তরাজ্যের সর্বোচ্চ বিক্রির উপন্যাসের তালিকায় উঠে এসেছে জার্মান লেখক বুলরিচ আলেক্সান্ডার বশভিৎচের ‘দ্য প্যাসেঞ্জার’। ১৯৩৮ সালে জার্মানিতে ইহুদি নিপীড়নের ওপর লেখা এই উপন্যাস প্রায় ৮০ বছর ধরে বিস্মৃত ছিল।

একজন ইহুদির নাৎসি শাসনের উত্থানের সময় পালিয়ে বাঁচার চেষ্টা নিয়ে এই উপন্যাসের কাহিনি আবর্তিত হয়েছে। ঔপন্যাসিক বশভিৎচের জীবনও ছিল এমন।

লেখককে নিয়ে তার ভ্রাতুষ্পুত্রীর কথা বলার পর, ২০১৮ সালে ফের আলোচনায় উঠে আসে উপন্যাসটি। এরপর বইটি নিয়ে দুর্দান্ত রিভিউ করা হয় এবং এটি এখন দ্য সানডে টাইমসের শীর্ষ ১০ হার্ডব্যাক ফিকশনের সর্বোচ্চ তালিকায় ১০ নম্বরে জায়গা করে নিয়েছে।

গত সপ্তাহে উপন্যাসটির যুক্তরাজ্য সংস্করণ বিক্রি হয়েছে প্রায় ১৮০০ কপি। যা বইটিকে সর্বোচ্চ বিক্রির শীর্ষ সেরা দশে জায়গা করে দেয়।

১৯৩৮ সালের নভেম্বরে যখন সপ্তাহব্যাপী জার্মানি ও অস্ট্রিয়ায় ইহুদিদের বিরুদ্ধে ব্যাপকভাবে সহিংসতা চলছিল তখন উপন্যাসটি লেখা হয়। সহিংসতার ওই সপ্তাহকে জার্মান ভাষায় বলা হয় ‘ক্রিস্টালনাট’। ইংরেজিতে ‘দ্য নাইট অব ব্রোকেন গ্লাস’।

উপন্যাসটিতে ওট্টো ফন সিলভারম্যান নামে এক ইহুদি ব্যবসায়ীর জীবনের গল্প বর্ণিত হয়েছে। যে তার ঘরের দরজায় নাৎসি স্টর্ম ট্রুপার্সদের কড়া নাড়া শুনে এবং দ্রুত সেখান থেকে পালিয়ে বাঁচার পথ খুঁজে। সে এবং তার স্ত্রী তাদের সব অর্থ একটি স্যুটকেসে ভরেন এবং বোর্ডিং ট্রেনে জার্মানি থেকে পালানোর চেষ্টা করেন।

বশভিৎচ নিজেও ছিলেন একজন ইহুদি ব্যবসায়ী। তার জন্ম বার্লিনে। অ্যান্টি-সেমেটিক আইন কার্যকর হওয়ার তিন বছর আগে তিনি জার্মানি ছাড়েন।

তার উপন্যাসটি ১৯৩৯ সালে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ ৪০টি দেশে প্রকাশিত হয়। তবে সে সময় সামান্য প্রভাব রেখে বইটি প্রিন্ট আউট হয়ে যায়।

বশভিৎচ মাত্র ২৭ বছর বয়সে ১৯৪২ সালে মারা যান। নৌকায় ভ্রমণ করার সময় জার্মানদের হাতে নিহত হন তিনি।

আপনার পছন্দের লিংকের মাধ্যমে সংবাদটি শেয়ার করুন, আমাদের সাথেই থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ দেখুন
© All rights reserved © 2021
Design & Development By : JM IT SOLUTION