1. sarifhafiz48@gmail.com : livenewsdesk desk : livenewsdesk desk
  2. mehedihasan.mhs078@gmail.com : Arif Molla : Arif Molla
  3. jmitsolutionbd@gmail.com : jmmasud :
  4. livenewsbd24@gmail.com : Mehedi Hasan : Mehedi Hasan
স্বীকৃতি না দিলে পুরো বিশ্বই সমস্যায় পড়বে, তালেবানের হুঁশিয়ারি - Livenews24
শুক্রবার, ২০ মে ২০২২, ০৪:২৩ পূর্বাহ্ন
শিরোনাম :
দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, সংকট নিয়ে ৩ দিনের মধ্যে প্রতিবেদন সফলভাবে পদ্মাসেতু নির্মাণ কাজ শেষ হওয়ায় মির্জা ফখরুলসহ বিএনপি নেতাদের গাত্রদাহের কারণ হয়ে দাঁড়িয়েছেে: কাদের ভালো চিকিৎসা দিতে গেলে গবেষণা দরকার: স্বাস্থ্যমন্ত্রী ১৭ বছরে পদ্মা সেতুর নির্মাণ ব্যয় উঠে আসবে: মন্ত্রিপরিষদ সচিব সব সময় আ. লীগ মানুষের ওপর দোষ চাপায়: ফখরুল জামালপুরে সিআইজি মৎস্যচাষীদের মাঝে উপকরণ বিতরণ আবদুল গাফফার চৌধুরীর জীবন আবদুল গাফফার চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক গাফফার চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বিশিষ্ট সাংবাদিক আবদুল গাফফার চৌধুরী আর নেই আজকে নির্বাচনের যতটুকু উন্নতি আমরা করেছি সেগুলো আমাদেরই সিদ্ধান্ত, আমাদেরই চিন্তা: প্রধানমন্ত্রী করোনা: একদিনে শনাক্ত ২২ ‘বর্তমান বিভীষিকাময় অর্থনৈতিক নৈরাজ্য ও অস্থিতিশীলতার জন্য বর্তমান জবাবদিহিহীন এই অবৈধ সরকারই দায়ী:মির্জা ফখরুল স্বাস্থ্য সেবায় দেশ হাজার গুণ এগিয়ে গেছে: স্বাস্থ্যমন্ত্রী দেশে সাত লাখ টন রাইস ব্র্যান তেল উৎপাদন সম্ভব: বাণিজ্যমন্ত্রী

স্বীকৃতি না দিলে পুরো বিশ্বই সমস্যায় পড়বে, তালেবানের হুঁশিয়ারি

  • প্রকাশিত : রবিবার, ৩১ অক্টোবর, ২০২১
  • ৯৬ শেয়ার এবং সংবাদটি পড়েছেন।

অনলাইন ডেস্ক।।

তালেবানরা শনিবার মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশগুলোর কাছে আফগানিস্তানে তাদের সরকারকে স্বীকৃতি দেওয়ার আহ্বান জানিয়ে বলেছে যে, অস্বীকৃত অব্যাহত থাকলে এবং বিদেশে আফগানিস্তানের অর্থ আটকে রাখলে তা কেবল তাদের দেশের জন্য নয়, বিশ্বের জন্যও সমস্যা সৃষ্টি করবে।

গত ১৫ আগস্ট তালেবানরা আফগানিস্তানের দখল নেওয়ার পর থেকে কোনো দেশই আনুষ্ঠানিকভাবে তালেবানকে স্বীকৃতি দেয়নি। এ ছাড়া দেশটি গুরুতর অর্থনৈতিক ও মানবিক সংকটের মুখোমুখি হলেও বিদেশে কোটি কোটি ডলারের আফগান সম্পদ এবং নগদ অর্থও আটকে রাখা হয়েছে।

শনিবার এক সংবাদ সম্মেলনে তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ সাংবাদিকদের বলেন, ‘আমেরিকার প্রতি আমাদের বার্তা হল, যদি অস্বীকৃতি অব্যাহত থাকে, আফগান সমস্যা অব্যাহত থাকে, তাহলে তা এই অঞ্চল সহ পুরো বিশ্বের জন্যই সমস্যায় পরিণত হতে পারে’।

তিনি বলেন, গতবার তালেবান ও মার্কিন যুক্তরাষ্ট্র যুদ্ধে যাওয়ার কারণও ছিল এই দুই পক্ষের মধ্যে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক ছিল না।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউ ইয়র্কের টুইন টাওয়ারে হামলার পর তৎকালীন তালেবান সরকার জঙ্গি গোষ্ঠী আল-কায়েদার প্রধান ওসামা বিন লাদেনকে হস্তান্তর করতে অস্বীকার করলে মার্কিন যুক্তরাষ্ট্র সে বছরই আফগানিস্তান আক্রমণ করেছিল।

মুজাহিদ বলেন, ‘যে সমস্যাগুলো যুদ্ধের কারণ হয়েছে, সেগুলো আলোচনার মাধ্যমে সমাধান করা যেত, রাজনৈতিক সমঝোতার মাধ্যমেও সেগুলোর সমাধান করা যেত’।

কোনো দেশ এখনো আফগানিস্তানের তালেবান সরকারকে আনুষ্ঠানকভাবে স্বীকৃতি দেয়নি। তবে বেশ কয়েকটি দেশের ঊর্ধ্বতন কর্মকর্তারা কাবুল এবং বিদেশে তালেবান নেতৃত্বের সঙ্গে প্রকাশ্য বৈঠক করেছেন।

সর্বশেষ তুর্কমেনিস্তানের পররাষ্ট্রমন্ত্রী রাসিত মেরেডো আফগানিস্তান সফর করেছেন, যিনি শনিবার কাবুলে ছিলেন।

মুজাহিদ টুইটারে আগে বলেছিলেন, দুই পক্ষ তুর্কমেনিস্তান-আফগানিস্তান-পাকিস্তান-ভারত (TAPI) গ্যাস পাইপলাইনের দ্রুত বাস্তবায়ন নিয়ে আলোচনা করেছে।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই গত সপ্তাহে কাতারে তালেবান কর্মকর্তাদের সঙ্গে দেখা করেছেন।

মুজাহিদ শনিবার বলেন যে, চীন আফগানিস্তানের পরিবহন অবকাঠামোতে অর্থায়ন করার এবং প্রতিবেশী পাকিস্তানের মাধ্যমে কাবুলের রপ্তানি পণ্যকে চীনা বাজারে প্রবেশাধিকার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

আপনার পছন্দের লিংকের মাধ্যমে সংবাদটি শেয়ার করুন, আমাদের সাথেই থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ দেখুন
© All rights reserved © 2021
Design & Development By : JM IT SOLUTION