Friday, March 29, 2024
HomeScrollingস্বাধীনতা পুরস্কার পেলেন মাদারীপুরের দাদা ভাই

স্বাধীনতা পুরস্কার পেলেন মাদারীপুরের দাদা ভাই

জাতীয় সংসদের চিফ হুইপ নূর ই আলম চৌধুরী এবং ফরিদপুর ৪ আসনের সংসদ সদস্য মুজিবুর রহমান চৌধুরী নিক্সন`এর বাবা বীর মুক্তিযোদ্ধা ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদা ভাই) কে স্বাধীনতা পুরস্কার ২০২২ প্রদান করা হয়। স্বাধীনতা পুরস্কার ২০২২ প্রদান করায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন ও শুভেচ্ছা জা‌নি‌য়ে‌ছেন শিবচরবাসী।

জানা যায়, জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ১০ ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে ২০২২ সালের স্বাধীনতা পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এটি দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার |

২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে সরকার ১৯৭৭ সাল থেকে প্রতি বছর এ পুরস্কার দিয়ে আসছে। মঙ্গলবার (১৫ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগের এক বিজ্ঞপ্তিতে ২০২২ সালের স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করা হয়েছে। ইলিয়াস আহমেদ চৌধুরী দাদা ভাই ১৯৩৪ সালের ১৫ আগস্ট মাদারীপুর জেলার শিবচর উপজেলার দত্তপাড়া ইউনিয়নের বিখ্যাত জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। দাদা ভাই স্কুল জীবন শুরু করেন দত্তপাড়ার টিএন একাডেমী থেকে। এইচএসসি মুন্সিগঞ্জের হরগঙ্গা কলেজে, বিএসসি পাশ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। ক্রিয়া প্রেমী দাদাভাই ১৯৬৬ সালের ৬ দফা আন্দোলন থেকেই মামা বঙ্গবন্ধুর সহচর ছিলেন। ১৯৬৯ সালের উত্তাল দিনগুলোতে নিরলসভাবে কাজ করে গেছেন। ১৯৭০ সালের নির্বাচনে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন মাদারীপুর থেকে। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন দাদাভাই। তার নেতৃত্বে কয়েক হাজার মুক্তিযোদ্ধা ভারত থেকে ট্রেনিং নিয়ে এসে যুদ্ধ চলাকালীন মুজিব বাহিনীর কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। ইলিয়াস আহমেদ চৌধুরী দাদাভাইয়ের বড় ছেলে নূর-ই-আলম চৌধুরী এমপি, যিনি লিটন চৌধুরী নামে অধিক পরিচিত। মাদারীপুর-১ শিবচর আসনের সংসদ সদস‌্য ও বর্তমান জাতীয় সংসদের চীফ হুইপ। দাদাভাইয়ের ছোট ছেলে মজিবুর রহমান চৌধুরী নিক্সন ফরিদপুর-৪ তথা ভাঙ্গা, সদরপুর, চরভদ্রাসন থেকে নির্বাচিত দুই বারের সংসদ সদস্য। দাদাভাই ইলিয়াস আহমেদ চৌধুরীর বর্ণাঢ্য জীবনের কিছু অংশ- প্রাদেশিক পরিষদের সদস্য ১৯৭০, সংসদ সদস্য (প্রথম জাতীয় সংসদ)-১৯৭৩, সংসদ সদস্য (পঞ্চম জাতীয় সংসদ)-১৯৯১, সম্পাদক মণ্ডলীর সভাপতি-দৈনিক বাংলার বাণী, আওয়ামী লীগ কার্যনির্বাহী সংসদের সদস্য, সভাপতি-মাদারীপুর জেলা আওয়ামী লীগ, প্রতিষ্ঠাতা সভাপতি-শেখ ফজিলাতুন্নেসা বালিকা উচ্চ বিদ্যালয় (শিবচর), সভাপতি-মংলা বন্দর ব্যবহারকারী সমন্বয় কমিটি (খুলনা), প্রতিষ্ঠাতা সভাপতি-আবাহনী ক্রীড়া চক্র (খুলনা), সাবেক সভাপতি-আরামবাগ ক্লাব। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন এবং মুজিব বাহিনীর কোষাধ্যক্ষের দায়িত্ব পালন করেন। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট জাতির পিতাকে সপরিবারে হত্যার পর আওয়ামী লীগসহ দেশ পুনর্গঠনে কাজ করেন। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের পেছনেও দাদাভাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments