Saturday, April 20, 2024
HomeScrollingবায়ুদূষণে ঢাকা আজ চতুর্থ স্থানে, শীর্ষে দিল্লি

বায়ুদূষণে ঢাকা আজ চতুর্থ স্থানে, শীর্ষে দিল্লি

বায়ুদূষণের কারণে বিশ্বের দূষিত শহরের তালিকায় রাজধানী ঢাকা আজ মঙ্গলবার চতুর্থ স্থানে। এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) আজ সকাল ৯টা ১৫ মিনিটের দিকে ঢাকার স্কোর ১৬০। সে অনুযায়ী বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার এ তালিকা প্রকাশ করেছে।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

এ তালিকায় ২৪৫ একিউআই স্কোর নিয়ে প্রথম স্থানে রয়েছে ভারতের রাজধানী দিল্লি; ১৮৬ নিয়ে দ্বিতীয় পাকিস্তানের লাহোর। তৃতীয় স্থানে থাকা নেপালের কাঠমান্ডুর স্কোর ১৬০ এবং পঞ্চম স্থানে থাকা রাশিয়ার ক্রাসনোয়ারস্কার স্কোর ১৫৭।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। এগুলো সেগুলো হল-বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস হলো: ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলা।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments