Saturday, April 20, 2024
HomeScrollingবাংলাদেশের মেয়েরা বিশ্বকাপে পাকিস্তানকে হারাল

বাংলাদেশের মেয়েরা বিশ্বকাপে পাকিস্তানকে হারাল

অনলাইন ডেস্ক:

১৯৯৯ ওয়ানডে বিশ্বকাপ। প্রথমবারের মতো বিশ্বমঞ্চে বাংলাদেশ। আর সেই মঞ্চই এনে দিল বাংলাদেশের ক্রিকেটের ঐতিহাসিক মুহূর্ত। নর্দাম্পটনে ক্রিকেট বিশ্বের অন্যতম পরাশক্তি পাকিস্তানের বিপক্ষে ৬২ রানের জয়ে ক্রিকেট বিশ্বকে চমকে দেওয়ার পাশাপাশি নতুনের কেতন উড়িয়েছিল টাইগাররা।

২৩ বছর পর সেই স্মৃতিচারণ আরেকবার করতে হচ্ছে। ছেলেদের দেখানো পথে বাংলাদেশের মেয়েরাও পেয়েছে ঐতিহাসিক জয়। আর প্রতিপক্ষও সেই একই, পাকিস্তান। পাকিস্তানের বিপক্ষে নিজেদের অভিষেক ওয়ানডে বিশ্বকাপে প্রথম জয় পেল বাংলাদেশের মেয়েরা।

নিউজিল্যান্ডের হ্যামিল্টনের সিডন পার্কে পরতে পরতে রোমাঞ্চ ছড়ানো ম্যাচে পাকিস্তানকে ৯ রানে হারিয়েছে টাইগ্রেসরা। বাংলাদেশের দেওয়া ২৩৫ রানের জবাব দিতে নেমে ওপেনার সিদরা আমিনের সেঞ্চুরিতে ৯ উইকেটে ২২৫ রান করে পাকিস্তান। এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে ফারজানা হক পিংকির ফিফটির সুবাদে ৭ উইকেটে ২৩৪ রান করে টাইগ্রেসরা।

ব্যাটিংয়ে নেমে উইকেটরক্ষক শামীমা সুলতানা (১৭) ও শারমিন আক্তার (৪৪) ওপেনিংয়ে দুর্দান্ত শুরু এনে দেন বাংলাদেশকে। এরপর ফারজানার ১১৫ বলে ৭১ ও অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির ৬৪ বলে ৪৬ রানের সুবাদে লড়াকু পুঁজি দাঁড় করায় টাইগ্রেসরা।

ইনিংসের শেষদিকে রানের গতি ধীর হয়ে আসে বাংলাদেশের। রুমানা আহমেদের ১৬ ও রিতু মনির ১১ দলকে দুইশ’ পেরোনো সংগ্রহ এনে দেয়। ফাহিমা খাতুন রানের খাতা খুলতে পারেননি। সালমা খাতুন ১১ ও নাহিদা আক্তার ২ রানে অপরাজিত ছিলেন। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন নশ্রু সান্ধু।

লক্ষ্য তাড়া করতে নেমে দুর্দান্ত শুরু পায় পাকিস্তানের মেয়েরাও। ওপেনিং জুটিতে ৯১ রান করে ফেলে তারা। বাংলাদেশকে ব্র্যাক-থ্রু এনে দেন রুমানা। ৪৩ রান নিয়ে ফেরেন নাহিদা খান। তবে সেঞ্চুরি তুলে নেন আরেক ওপেনার সিদ্রা আমিন। ইনিংসের ৪৮তম ওভারে রান-আউট হয়ে সাজঘরে ফেরার আগে ১৪০ বলে ১০৪ রান করেন তিনি।

পাকিস্তানের জয়ের সম্ভাবনাটা জাগিয়ে রেখেছিলেন আমিন। অধিনায়ক বিসমাহ মারুফের (৩১) সঙ্গে ৬৪ ও ওমাইমা সোহেইলের (১০) ২৮ রানের জুটি গড়েন তিনি। এরপরই ফাহিমার  জাদু শুরু। ওমাইমাকে ফেরানোর পর আলিয়া রিয়াজ ও ফাতিমা সানাকে গোল্ডেন ডাক উপহার দিয়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দেন এই লেগ-স্পিনার। মাঝখানে নিদা দারকে শূন্য হাতে ফেরান রুমানা। উইকেটরক্ষক সিদ্রা নওয়াজও (১) রান আউট হয়েছেন ফাতিমার ওভারে।

১৮৩-১৮৮; স্কোরবোর্ডে ৫ রান যোগ হতেই মিডল-অর্ডারের ৫ উইকেট হারায় পাকিস্তান। ভরসা হয়ে থাকা সিদ্রা শেষদিকে দিয়ানা বেগের (১২) সঙ্গে ১৭ বলে ২১ রানের জুটি গড়েও দলকে জয় এনে দিতে পারেননি।

জয়ের জন্য শেষ ওভারে পাকিস্তানের দরকার ছিল ১৫ রান। কিন্তু সালমা খাতুনের বলে শেষ দুই ব্যাটার সান্ধু (৯) ও গুলাম ফাতিমা (৫) কেবল পরাজয়ের ব্যবধানটুকু কমাতে পেরেছে। ম্যাচ ঘুরিয়ে দেওয়া ঘূর্ণিতে ৮ ওভারে ৩৮ রানে ৩ উইকেট দিয়ে ম্যাচ সেরা হয়েছেন ফাতিমা।

চলতি নারী নারী বিশ্বকাপে তৃতীয় ম্যাচ খেলতে নেমে জয়ের দেখা পেল বাংলাদেশ। প্রথম দুই ম্যাচে তারা হারে দক্ষিণ আফ্রিকা ও স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments