Thursday, March 28, 2024
HomeScrollingপবিত্র শবে মেরাজ ১১ মার্চ

পবিত্র শবে মেরাজ ১১ মার্চ

দেশের আকাশে শুক্রবার কোথাও পবিত্র রজব মাসের চাঁদ দেখা যায়নি। তাই রবিবার থেকে পবিত্র রজব মাস গণনা শুরু হবে। আগামী ১১ মার্চ বৃহস্পতিবার দিবাগত রাতে পবিত্র শবে মেরাজ পালিত হবে।

শুক্রবার সন্ধ্যায় বায়তুল মুকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়।

এতে সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আলতাফ হোসেন চৌধুরী।

সভায় তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মিজান-উল-আলম, ওয়াকফ প্রশাসক আবদুল্লাহ সাজ্জাদ, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ফারুক আহম্মেদ, মন্ত্রী পরিষদ বিভাগের উপ-সচিব মো. শাফায়াত মাহবুব চৌধুরী, বাংলাদেশ টেলিভিশনের উপ-পরিচালক মো. আবদুর রহমান, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের পিএসও আবু মোহাম্মদ, মাদ্রাসা-ই-আলিয়ার অধ্যক্ষ মো. আলমগীর রহমান, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

সভায় ১৪৪২ হিজরি সনের পবিত্র রজব মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের সব কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে দেখা যায় যে, শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রজব মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি। এ অবস্থায় শনিবার ১৪৪২ হিজরি সনের পবিত্র জমাদিউস সানি মাসের ৩০ দিন পূর্ণ হবে এবং রবিবার থেকে ১৪৪২ হিজরী সনের পবিত্র রজব মাস গণনা শুরু হবে।

এ প্রেক্ষিতে আগামী ১১ মার্চ বৃহস্পতিবার রজব মাসের ২৬ তারিখ হওয়ায় ওই দিন রাতে পবিত্র শবে মেরাজ বা লাইলাতুল মেরাজ পালিত হবে।

ইসলাম ধর্মমতে, আরবি রজব মাসের ২৬ তারিখ রাতে মহানবী হজরত মুহাম্মদ (সা.) আল্লাহর সঙ্গে সাক্ষাৎ করতে আরশে আজিমে যান। রাতটি মুসলমানদের কাছে অত্যন্ত মহিমাপূর্ণ ও তাৎপর্যবহ। দিনটি পালনের জন্য ইসলামিক ফাউন্ডেশন বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে থাকে। এ ছাড়া দেশের সব মসজিদে মুসলমানরা বিশেষ ইবাদত-বন্দেগির মাধ্যমে দিনটি পালন করেন। লাইলাতুল মেরাজের দিন দেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকে। তবে সরকারি প্রতিষ্ঠানে এ দিন ঐচ্ছিক ছুটি।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments