1. sarifhafiz48@gmail.com : livenewsdesk desk : livenewsdesk desk
  2. mehedihasan.mhs078@gmail.com : Arif Molla : Arif Molla
  3. jmitsolutionbd@gmail.com : jmmasud :
  4. livenewsbd24@gmail.com : Mehedi Hasan : Mehedi Hasan
দোকানিকে মেরে ফেলল তালেবান - Livenews24
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৮:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম :
কমিউটার ট্রেনের ছাদে ডাকাতদের হামলায় দুই যাত্রীর মৃত্যু, আহত-১ আসন্ন জামালপুর জেলা পরিষদ নির্বাচন আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশী মির্জা মনি ও ফারুক চৌধুরী ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ২৫৪ জন হাসপাতালে শনিবারের মধ্যেই বিমানবন্দরের পিসিআর ল্যাবে করোনা পরীক্ষা: স্বাস্থ্যমন্ত্রী দেশে করোনায় ২৪ জনের মৃত্যু দেশ যখনই এগিয়ে যায় বিএনপির নেতৃত্বে প্রতিক্রিয়াশীল একটি মহল দেশের অগ্রযাত্রার গতিকে থামিয়ে দিতে চায়: কাদের তালেবানদের মধ্যে গভীর বিভাজন ম্যাক্রোঁ-বাইডেন ফোনালাপ গৃহযুদ্ধের হুঁশিয়ারি ইমরান খানের পুরো যুক্তরাষ্ট্রকে কাঁদানো সেই তরুণীর লাশ উদ্ধার জার্মানির পেট্রোল স্টেশনের ক্যাশিয়ারকে গুলি করে হত্যা ই-কমার্স ব্যবসা বন্ধের প্রস্তাব! ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ২২৯ জন হাসপাতালে নবায়নযোগ্য জ্বালানি খাতে মার্কিন বিনিয়োগ আহ্বান প্রধানমন্ত্রীর দেশে ২৪ ঘণ্টায় করোনায় ৩৬ জনের মৃত্যু

দোকানিকে মেরে ফেলল তালেবান

  • প্রকাশিত : মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১
  • ৬ শেয়ার এবং সংবাদটি পড়েছেন।

অনলাইন ডেস্ক।।

তালেবানরা কাবুলের নিয়ন্ত্রণ নিলেও প্রথম দিকে পানশিরে তাদের নিয়ন্ত্রণ ছিল না। পানশিরে তালেবানবিরোধীরা দখলে রেখেছিল। সবশেষ, পানশিরের নিয়ন্ত্রণও তারা নেয়। নিয়ন্ত্রণে নেওয়ার পর থেকেই সেখানে তালেবানরা ধ্বংসযজ্ঞ চালাচ্ছে বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

বিবিসি জানতে পেরেছে, আফগানিস্তানের পানশিরে তালেবান নিয়ন্ত্রণের পর কমপক্ষে ২০ জন বেসামরিক নাগরিককে হত্যা করা হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, পানশিরে যে ২০ জনকে হত্যা করা হয়েছে তাদের মধ্যে একজন আবদুল সামি যিনি সামান্য দোকানদার। তার দুই সন্তানও রয়েছে।

স্থানীয়রা জানিয়েছে, তালেবান যখন পানশিরের দিকে অগ্রসর হচ্ছিল, তখন ওই ব্যক্তি পালিয়ে যাননি। তিনি বলেছিলেন, ‘আমি সামান্য একজন দরিদ্র দোকানদার, যুদ্ধের সঙ্গে আমার কোন সম্পর্ক নেই।’

তবে, তাকে গ্রেপ্তার করা হয়, তালেবান বিরোধীদের কাছে সিমকার্ড বিক্রির অভিযোগে। এর পরেই বাড়ির কাছাকাছি এক জায়গায় তার মৃতদেহ পাওয়া যায়। যারা মৃতদেহ দেখেছে তারা জানিয়েছে, মৃতদেহের শরীরে নির্যাতনের ছাপ ছিল।

বিবিসি আরও বলছে, এই উপত্যকার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। তালেবানরা প্রতিশ্রুতি দিয়েছে তারা সহনীয় হবেন, এবং সাধারণ ক্ষমাও ঘোষণা করেছেন তবে তারা এখন প্রতিশোধপরায়ণ হয়ে উঠেছেন।

তালেবান আফগানিস্তানে ক্ষমতা দখলের পর দেশের অন্য এলাকার মতো পানশিরে কী ঘটছে সেদিকে সবার নজর ছিল।

আফগানিস্তানের ‘প্রতিরোধ ইতিহাসে’ পানশির উপত্যকা নানা কারণে গুরুত্বপূর্ণ। কমান্ডার আহমদ শাহ মাসুদের নেতৃত্বে এই এলাকা সোভিয়েত ও প্রথমবারের তালেবান শাসনও ঠেকিয়ে দিয়েছিল। উপত্যকার চারদিকে ঘিরে রাখা পাহাড়ের কারণে এই এলাকার নিয়ন্ত্রণ নেওয়া যেকারোর জন্য কঠিন। তালেবানরা পানশিরে তাদের পতাকা উত্তোলন করে নিয়ন্ত্রণে নেওয়ার খবর জানায়। তবে মাসুদ বাহিনী তাদের লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছে। তালেবানের বিরুদ্ধে দেশজুড়ে প্রতিরোধ গড়ে তোলার আহ্বানও জানিয়েছেন আহমদ মাসুদ।

পানশির উপত্যকায় প্রবেশের পর তালেবানরা স্থানীয় বাসিন্দাদের স্বাভাবিক জীবনযাপন করার আহ্বান জানিয়েছিল। তবে, ওই এলাকা থেকে পাওয়া ভিডিও ফুটেজে দেখা গেছে, ব্যস্ততম বাজারঘাট এখন জনশূন্য হয়ে পড়েছে। মানুষজন পালিয়ে যাওয়ার চেষ্টা করছে। উপত্যকার রাস্তায় গাড়ির লম্বা লাইনও দেখা গেছে। সেখানে খাবার ও ওষুধের স্বল্পতাও তৈরি হয়েছে বলে জানা গেছে।

বেসামরিক নাগরিকদের হত্যা ও হেনস্তার অভিযোগ অস্বীকার করেছে তালেবান।

আপনার পছন্দের লিংকের মাধ্যমে সংবাদটি শেয়ার করুন, আমাদের সাথেই থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ দেখুন
© All rights reserved © 2021
Design & Development By : JM IT SOLUTION