Thursday, April 25, 2024
HomeScrollingকষ্টার্জিত জয়ে সেমিতে ব্রাজিল

কষ্টার্জিত জয়ে সেমিতে ব্রাজিল

অনলাইন ডেস্ক |

পাকুয়েতাকে নিয়ে নেইমারের গোল উদযাপন
কষ্টার্জিত জয়ে কোপা আমেরিকার সেমিফাইনাল নিশ্চিত করেছে স্বাগতিক ব্রাজিল। দ্বিতীয়ার্ধে ১০ জনের দল হয়ে পড়েও বদলি খেলোয়াড় লুকাস পাকুয়েতার একমাত্র গোলে চিলিকে ১-০ ব্যবধানে হারিয়েছে সেলেকাওরা।

রিও দে জেনেইরোর নিল্তন সান্তোস স্টেডিয়ামে কোয়ার্টার ফাইনালে চিলির বিপক্ষে আট পরিবর্তন নিয়ে একাদশ সাজান ব্রাজিল কোচ তিতে। আগেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়ে যাওয়ায় গ্রুপ পর্বের শেষ ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে বিশ্রামে ছিলেন নেইমার-কাসেমিরোরা। তবে চিলির বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে কোনো ঝুঁকি নেননি তিতে।

শেষ চারে যাওয়ার স্বপ্নে চিলিও তিন পরিবর্তন নিয়ে মাঠে নামে। চোট কাটিয়ে আর্তুরো ভিদাল-গ্যারি মেডেলদের সঙ্গী হন অভিজ্ঞ ফরোয়ার্ড অ্যালেক্সিস সানচেজ। ম্যাচ শুরুর পর মাঝমাঠে সমানতালে ব্রাজিলের সঙ্গে লড়তে থাকে চিলি। কয়েকটি ভালো সুযোগ নষ্ট করে তিতের দলও।

২২তম মিনিটে নেইমারের কাছ থেকে বল পেয়ে লক্ষ্যভ্রষ্ট শট নেন রবার্তো ফিরমিনো। এর পাঁচ মিনিট পর চিলিকে এগিয়ে দিতে পারতেন এদুয়ার্দো ভার্গাস। তবে গোলরক্ষক এডারসনের নৈপুণ্যে অক্ষত থাকে ব্রাজিলের জাল।

বিরতির পর অর্থাৎ ৪৫তম মিনিটে ফিরমিনোর পরিবর্তে মাঠে নামেন পাকুয়েতা। কোচ তিতের সিদ্ধান্ত যে সঠিক ছিল তা প্রমাণ করতে এক মিনিটও লাগেনি লিওঁ মিডফিল্ডারের। দলের প্রধান অস্ত্র নেইমারের কাছ থেকে বল পেয়ে ৪৬তম মিনিটে চিলির দুর্বল রক্ষণের সুযোগ নিয়ে জাল খুঁজে নেন পাকুয়েতা।

কিন্তু এর দুই মিনিট পরেই ১০ জনের দল হয়ে পড়ে গত আসরের চ্যাম্পিয়নরা। বলের নিয়ন্ত্রণ নিতে গিয়ে চিলির ইউজেনিও মেনার মুখে বুটের আঘাত দিয়ে বসেন গ্যাব্রিয়েল জেসুস। ভুল বুঝতে পেরে মাথায় হাত দিয়ে বসে পড়েও রক্ষা পাননি ম্যানচেস্টার সিটি ফরোয়ার্ড। বিপজ্জনক ফাউলের জন্য তাকে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন জেসুস। গত আসরের ফাইনালেও লাল কার্ড দেখেছিলেন তিনি।

তখন লিড নেওয়া গোলটি রক্ষা করার দিকে মনোযোগ দেয় ব্রাজিল। চিলিও এই সুযোগে বল দখলে এগিয়ে থেকে আক্রমণে ধার বাড়ায়। ৬২তম মিনিটে ব্রাজিলের জালে বলও পাঠায় তারা। কিন্তু সেই গোল বাতিল হয়ে যায় অফসাইডে।

৬৯তম মিনিটেও সুযোগ পেয়ে সমতায় ফিরতে পারেনি ২০১৫ ও ২০১৬ সালের কোপার চ্যাম্পিয়নরা। এবার তাদের হতাশ করে ব্রাজিলের ক্রসবার। চিলির আক্রমণ রুখতে রক্ষণে শক্তি বাড়ায় তিতের দল। শেষ পর্যন্ত চেষ্টা করেও সমতায় ফিরতে ব্যর্থ হয় চিলি।

এদিন শেষ আটের আরেক ম্যাচে টাইব্রেকারে প্যারাগুয়েকে হারিয়েছে পেরু। সেমিতে তারা পেয়েছে ব্রাজিলকে।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments