1. sarifhafiz48@gmail.com : livenewsdesk desk : livenewsdesk desk
  2. mehedihasan.mhs078@gmail.com : Arif Molla : Arif Molla
  3. jmitsolutionbd@gmail.com : jmmasud :
  4. livenewsbd24@gmail.com : Mehedi Hasan : Mehedi Hasan
‘অবশেষে চোর এবং ধর্ষক সাম্রাজ্যের রানির মৃত্যু’! মার্কিন অধ্যাপকের টুইট ঘিরে উত্তেজনা - Livenews24
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৭:০৬ অপরাহ্ন
শিরোনাম :
সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে ৩ বাংলাদেশি শান্তিরক্ষী নিহত যারা প্রশ্ন ফাঁসের চেষ্টা করে কিংবা যারা গুজব ছড়ায়, এমন কেউ ধরা পড়লে তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে: শিক্ষামন্ত্রী কিছু পুলিশ সদস্যের বিচ্যুত আচরণের জন্য পুলিশের সম্মান ও ভাবমূর্তি ক্ষুণ্ন হয়, তা কোনভাবেই করা যাবে না: আইজিপি বঙ্গবন্ধু ও আমার বাবা মাদারীপুুর যে স্কুলে পড়েছে একই স্কুলে লেখাপড়া সৌভাগ্য হয়েছে- ড. মোজাম্মেল হক খান ডেঙ্গু: ২৪ ঘণ্টায় ৩ মৃত্যু, হাসপাতালে ৫২৫ দ্রব্যমূল্যের ‘পাগলাঘোড়া’ সেপ্টেম্বরে ‘বাগে এসেছে’: পরিকল্পনামন্ত্রী সংবিধানের আলোকে সুষ্ঠু, গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব: ব্রিটিশ হাইকমিশনার সয়াবিন তেলের দাম লিটারে কমলো ১৪ টাকা দিনাজপুর জেলা প্রশাসন ও গণপূর্ত বিভাগের আয়োজনে বিশ্ব বসতি দিবসের র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত বিরামপুরে বিশ্ব শিশু দিবস পালিত বঙ্গবন্ধুর হাত ধরে প্রেস কাউন্সিল প্রতিষ্ঠা হয়েছে: তথ্যমন্ত্রী কন্যাশিশুর অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করা আমাদের কর্তব্য: রাষ্ট্রপতি ইরানে সংঘর্ষ, কারপার্কে আটকে পড়েছে বহু শিক্ষার্থী বিশ্বকাপের জার্সিতে জামদানি আন্দোলনের দফা নির্ধারণে আলোচনা চলছে : ফখরুল

‘অবশেষে চোর এবং ধর্ষক সাম্রাজ্যের রানির মৃত্যু’! মার্কিন অধ্যাপকের টুইট ঘিরে উত্তেজনা

  • প্রকাশিত : শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০২২
  • ৩২ শেয়ার এবং সংবাদটি পড়েছেন।

অনলাইন ডেস্ক।

ইংল্যান্ডের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর সঙ্গে সঙ্গেই গোটা পৃথিবী জুড়ে মানুষের মধ্যে মেরুকরণ এবং তার জেরে দুধরনের মন্তব্যে ভরে গিয়েছে সোশ্যাল মিডিয়া। একদিকে যেমন বহু মানুষ এই ঘটনায় শোকপ্রকাশ করেছেন, অন্যদিকে একদল ইংল্যান্ডের রাজপরিবারের সাম্রাজ্যনীতি এবং ভবিষ্যতে সে বিষয়ে রানি দ্বিতীয় এলিজাবেথের নিশ্চুপ থাকা নিয়েও সরব হয়েছেন। সব মিলিয়ে মৃত্যুর পরে শোক প্রকাশ ছাড়াও দ্বিতীয় এলিজাবেথ প্রসঙ্গে চোখা সমালোচনামূলক মন্তব্যেও ভরে গিয়েছে সোশ্যাল মিডিয়া।

কিন্তু এরই মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর আকার নিয়েছে একটি টুইট। যদিও সেই টুইটটি টুইটার কর্তৃপক্ষ ডিলিট করে দিয়েছে, কিন্তু তার পরেও থেকে গিয়েছে তার রেশ। তা নিয়ে মন্তব্য জানাচ্ছেন বহু মানুষ।

কী ছিল এই টুইটে? যুক্তরাষ্ট্রের কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক এই টুইটটি করেন। উজু আনিয়া নামের সেই অধ্যাপক যা লিখেছিলেন, তার বাংলা করলে মোটামুটি দাঁড়ায়, ‘আমি শুনেছি চোর, ধর্ষক এবং গণহত্যাকারী সাম্রাজ্যের রানি শেষ পর্যন্ত মারা যাচ্ছেন। তার মৃত্যু যেন খুব বেদনাদায়ক হয়’। (I heard the chief monarch of a thieving and raping genocidal empire is finally dying. May her pain be excruciating)।

এই টুইট নিয়ে এমনই বিতর্ক শুরু হয় যে, টুইটার কর্তৃপক্ষ দ্রুত এটি ডিলিট করে দেয়। এর পরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষ থেকেও সোশ্যাল মিডিয়ায় এই পোস্ট করে জানানো হয়, ‘যদিও স্বাধীনভাবে মতামত প্রকাশের অধিকার সকলের আছে। কিন্তু উজু আনিয়ার মতামতের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের মতামতের কোনও সম্পর্ক নেই’।

কিন্তু বিষয়টি এখানেই থামেনি। তার এই মন্তব্যের সমর্থনে এগিয়ে আসেন অনেকেই। তাদের মধ্যে অনেকেরই বক্তব্য, রানি কখনও তার পরিবারের ভূমিকা এবং অত্যারের জন্য ক্ষমা চাননি। ফলে তাকেও ‘ধোয়া তুলসীপাতা’ ভাবার কোনও কারণ নেই।

অবশ্য উজু আনিয়ার বিরোধিতাও করেছেন অনেকে। তালিকায় আছেন জেফ বেজোসের মতো মার্কিন ধনকুবের ব্যবসায়ীও। তিনি লেখেন, ‘এটা কি এমন কারও লেখা, যিনি পৃথিবীকে আরও সুন্দর করতে চান? আমার তো মনে হয় না’।

তবে এসবের পরেও উজু আনিয়াও থেমে যাননি। সোশ্যাল মিডিয়াতেই তিনি এর পরে লেখেন, ‘কেউ যদি মনে করেন, আমি এই সাম্রাজ্যবাদের বিরুদ্ধে ঘৃণা ছাড়া আর কিছু দেখাবো, তাহলে ভুল করেছেন। আমার অর্ধেক পরিবার ধ্বংস হয়ে গিয়েছে, এই সাম্রাজ্যবাদীদের মদতপুষ্ট গণহত্যায়। বাকিরা আজও সেই ভয়ানক অবস্থা থেকে বেরোতে পারেনি’।

সূত্র: হিন্দুস্তান টাইমস, ডেইলি মেইল

আপনার পছন্দের লিংকের মাধ্যমে সংবাদটি শেয়ার করুন, আমাদের সাথেই থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ দেখুন
© All rights reserved © 2021
Design & Development By : JM IT SOLUTION